আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > ২২ গজে বড় পরিবর্তন, আসছে লাল কার্ড

২২ গজে বড় পরিবর্তন, আসছে লাল কার্ড

২২ গজে বড় পরিবর্তন, আসছে লাল কার্ড

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক:
বাইশ গজে বড়সড় কয়েকটি পরিবর্তনের সিদ্ধান্ত নিল আইসিসি। ডিআরএস এবং ক্রিকেটারদের ‘লাল কার্ড’য়ের এই দু’টি নতুন নিয়ম আগামী অক্টোবর থেকেই চালু হবে বলে জানিয়েছেন আইসিসি প্রধান ডেভ রিচার্ডসন। সুপারিশগুলো করেছিলো আইসিসির ক্রিকেট কমিটি।
এত দিন পর্যন্ত ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলে সেই দলের কোটা থেকে একটি বাদ চলে যেত। নতুন নিয়মে সেই সিদ্ধান্তই পরিবর্তিত হল এ বার। ডিআরএসের সিদ্ধান্ত বিপক্ষে গেলেও তা যদি আম্পায়ার্স কল হয়, তা হলে নির্ধারিত কোটা কমবে না। আর টেস্টের ক্ষেত্রে ৮০ ওভারের পর ডিআরএস টপ আপের ব্যবস্থাও তুলে নেওয়া হয়েছে।

মাঠে অভব্য আচরণের জন্য ক্রিকেটারকে ‘লাল কার্ড’ দেখানোর সিদ্ধান্তও এ দিন নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সিদ্ধান্ত নেবেন একমাত্র ফিল্ড আম্পায়ার। নতুন দু’টি নিয়মই চালু হবে আগামী অক্টোবর থেকে।

এই দু’টি ছাড়াও আরও দু’টি বিষয়েও সিদ্ধান্ত এসেছে । এ যুগের বহু ব্যাটসম্যান ব্যাটের ধার যথেষ্ট মোটা করে রাখেন। এতে ব্যাটে সুইট স্পটের সংখ্যা বেড়ে যায়। সুবিধা হয় বড় শট নিতে। ব্যাটসম্যানদের এই প্রবণতা ঠেকাতে কড়া ব্যবস্থা এসেছে।

রান আউটের ক্ষেত্রে এক বার ক্রিজে ব্যাট ছুঁয়ে কোনও কারণে ফের তা উঠে গেলেও ব্যাটসম্যানকে আউট না দেওয়ার সুপারিশও অনুমোদন করা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে