আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > হলি আর্টিজান হামলায় ধরা না পড়া বিপদজনক ৩ জঙ্গির খোঁজে পুলিশ

হলি আর্টিজান হামলায় ধরা না পড়া বিপদজনক ৩ জঙ্গির খোঁজে পুলিশ

gul-attack1

প্রতিচ্ছবি প্রতিবেদক:  

হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার সাথে জড়িত পাঁচ জঙ্গি এখনও ধরা পড়েনি। তাদের মধ্যে ৩ জনকে বিপদজনক হিসেবে চিহ্নিত করেছে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। এ ঘটনায় গ্রেপ্তার ৪ জনের মধ্যে ৩ জন জবানবন্দি দিয়েছে। আর ১৩ জঙ্গি ঘটনার দিন ও পরে বিভিন্ন অভিযানে নিহত হয়েছে।

পহেলা জুলাই, ২০১৬। রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান রেঁস্তোরায় হামলা চালায় নব্য জেএমবি’র জঙ্গিরা। দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে তারা। ইসলাম আর জিহাদের নামে চালানো হয় এই হামলা।

পরদিন সামরিক কমান্ডোদের অপারেশন “থান্ডার বোল্টে” অবসান ঘটে জিম্মি সংকটের। ১২ মিনিটের মধ্যেই জঙ্গিদের নির্মূল করে ঘটনাস্থলের নিয়ন্ত্রণ নেন কমান্ডোরা। হামলায় সরাসরি অংশ নেয়া ৫ জঙ্গির সঙ্গে রেঁস্তোরার পাচক সাইফুল ইসলাম চৌকিদারও নিহত হন। উদ্ধার হন ৩ বিদেশিসহ ১৩ জন।

হলি আর্টিজানের বর্বরোচিত জঙ্গি হামলার বর্ষপূতি শনিবার। নৃশংস ওই হামলায় নিহত হয় জাপান, ইতালি ও ভারতের মোট ১৭ নাগরিকসহ ২১ জন। হামলা প্রতিরোধের সময় প্রাণ হারান দুই পুলিশ কর্মকর্তা।

দেশে-বিদেশে আলোচিত এ হামলা মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম ও শীর্ষ জঙ্গি রাজীব গান্ধীসহ গ্রেপ্তার রয়েছে ৪ জঙ্গি। এদের মধ্যে ৩ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। হামলার দিন সেনাবাহিনীর অভিযান ও পরবর্তী সময়ে আইনশৃঙ্খলাবাহিনীর অভিযানে নিহত হয় ১৩ জঙ্গি।

a2e4f200c12721d6f489c476e3225359-5715f47020dbf-640x360

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম জানান, ঘটনার সাথে জড়িত ৫ জন এখনও পলাতক রয়েছে। তবে তাদের মধ্যে ৩ জন বিপদজনক। ওই তিন জঙ্গি হলো সোহেল মাহফুজ, রাশেদ ওরফে র‌্যাশ এবং বাশারুজ্জামান।

বিপদজনক ওই তিন জঙ্গি খুব শিগগিরই ধরা পড়বে বলে আশাবাদী পুলিশ কর্মকর্তা মনিরুল ইসলাম। তিনি জানান, তারা ধরা পড়লে সব কিছু পরিষ্কার হওয়া যাবে।

মামলার চার্জশিট এবছরই দেয়া সম্ভব হবে বলেও জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে