আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > সুঘ্রাণের আভিজাত্যে ইলিশ পোলাও

সুঘ্রাণের আভিজাত্যে ইলিশ পোলাও

আভিজাত্যে ইলিশ পোলাও

প্রতিচ্ছবি ডেস্ক:

ইলিশ মাছ খায় না এমন মানুষ খুজে পাওয়া দায়, আর ইলিশ দিয়ে যত সুস্বাদু খাবার তৈরী করা যায়, তার মধ্যে ইলিশ পোলাও অন্যতম। এখন থেকে অতিথি আপ্যায়নে আর ঘরের সবার মন জুগাতে ঘরেই তৈরী হোক ইলিশ পোলাও। যেকোন উৎসব অনুষ্ঠানে বানিয়ে ফেলুন ইলিশ পোলাও আর প্রশংসা কুঁড়িয়ে নিন আঁচল ভরে।

যা যা লাগবে: পোলাও চাল এক কেজি  ইলিশ মাছ ৬-৭টি টুকরা (পেটি সহ),পেঁয়াজ কুচি, এক কাপ, কাঁচা মরিচ ৬-৭টি, শুকনা মরিচ বাটা, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুড়া আধা চা চামচ, জিরা গুড়া ২ চা চামচ, তেজপাতা ২-৩টি, দারচিনি  ৩-৪টি, সাদা এলাচ  ৫-৬টি, সয়াবিন তেল  পরিমান মত, লবন স্বাদ মত।

প্রণালি:  মাছটি বড় বড় টুকরায় কেটে নিয়ে ধুয়ে ভালো করে পানি ঝরিয়ে নিন। চাল ধুয়ে পানি ঝরিয়ে ৩০ মিনিট রেখে দিন। এই ফাঁকে ধোঁয়া মাছ অর্ধেক আদা বাটা, অর্ধেক রসুন বাটা, অর্ধেক জিরা গুড়া, অর্ধেক হলুদ বাটা ও অর্ধেক মরিচ গুড়া এবং স্বাদ মত লবন দিয়ে ভালোভাবে মেখে নিন। ফ্রাই প্যানে তেল দিয়ে গরম করে নিন। গরম হয়ে এলে এর মধ্যে মাছ গুলি মসলা সহ ঢেলে হালকা পানি দিয়ে মাছটি একটু ভালোভাবে কসিয়ে নিন। মাছ কসানোর সময় খুব বেশী নাড়াচাড়া করবেন না, এতে মাছ ভেঙ্গে যেতে পারে। মাছ কসানো হয়ে গেলে তা চুলা থেকে নামিয়ে রাখুন। অন্য একটি পাতিলে তেল দিয়ে গরম করে নিন। গরম তেলে বাকি আদা, রসুন, পেঁয়াজ, মরিচ, জিরা, দারচিনি, এলাচ, তেজপাতা দিয়ে একটু ভেজে নিন। এবার ঝরানো চাল গুলি দিয়ে চাল বাদামী রং ধারণ করবার আগ পর্যন্ত ভাজতে হবে। এরপর পরিমান মত গরম পানি চালের মধ্যে ঢেলে দিতে হবে এবং ঢাকনা দিয়ে ঢেকে রান্না করতে হবে। পানি বলক আসলে ঢাকনা তুলে ভালোভাবে নেড়ে দিতে হবে। পানি শুকিয়ে গেলে অল্প আঁচে রেখে চাল ভালো ভাবে ফুটিয়ে নিতে হবে। চাল ফুটে গেলে নামিয়ে অন্য একটি পাত্রে প্রথমে পোলাও কিছুটা তারপর দু-তিন টুকরা মাছ, আবার তার উপরে পোলাও এবং তার উপর দু-তিন টুকরা মাছ, আবার তার উপরে পোলাও এবং তার উপর দু-তিন টুকরা মাছ এর উপরে পোলাও দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে হালকা আচেঁ ১০-১৫ মিনিট রেখে দিতে হবে। আর একটি পাত্রে কিছু পেঁয়াজ গোল গোল করে কেটে ভেজে নিতে হবে। পোলাও হয়ে গেলে ভাজা পেঁয়াজের বেরেস্তা উপরে ছিটিয়ে দিতে হবে। ব্যাস, তৈরী হয়ে গেলো ইলিশ পোলাও। এবার নামিয়ে গরম গরম পরিবেশন করুন আপনার তৈরী সুস্বাদু ইলিশ পোলাও! উপরে একটি ডিমসিদ্ধ দিয়ে দিতে পারেন। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করলে ক্ষুধার প্রবৃত্তি হবে খেতেও মজা লাগবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে