আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, ৮ উপজেলা প্লাবিত

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, ৮ উপজেলা প্লাবিত

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি, ৮ উপজেলা প্লাবিত

প্রতিচ্ছবি প্রতিবেদক : সিলেটের ১৩টি উপজেলার মধ্যে চলমান বন্যায় প্লাবিত হয়েছে ৮টি উপজেলা। বন্যায় সিলেটের ৫৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার ৪৬৬টি গ্রাম ও ৪ হাজার ৩৩০ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩২ হাজার ৭৪৮ পরিবার।  মারা গেছে হাঁস-মুরগিসহ ৭ হাজার ২১৪টি গবাদিপশু।flood-sylhet

বন্যার কারণে সিলেটের বালাগঞ্জ, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, ফেঞ্চুগঞ্জ, জকিগঞ্জ, ওসমানীনগর, দক্ষিণ সুরমা, কোম্পানীগঞ্জের দুই শতাধিক শিক্ষা প্রতিষ্টান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বৃষ্টিপাত আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে প্লাবিত হয়েছে সিলেটের দক্ষিণ সুরমা, কোম্পানীগঞ্জ ও ছাতকের আরও নতুন নতুন গ্রাম। এ পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কাও করছেন সংশ্লিষ্টরা। তবে বন্যা দুর্গতদের জন্য জেলা প্রশাসনের কাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণের ত্রাণ সামগ্রী।

flood-sylhet4এদিকে, বন্যায় টিউবওয়েল তলিয়ে যাওয়ায় প্লাবিত গ্রামগুলোতে দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির সংকট। পানিবাহিত রোগ ও ভাইরাস জ্বরের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় রোগীরা চিকিৎসকদের ব্যক্তিগত চেম্বারে ভিড় জমাচ্ছেন।

বন্যায় ক্ষতিগ্রস্তরা যাতে যথাযথভাবে ত্রাণ সামগ্রী পান সেদিকে খেয়াল রেখে নিরলসভাবে দুর্গতদের জন্য কাজ করে যাচ্ছেন সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার। এমনকি বন্যা কবলতি গ্রামগুলোতে দুর্গতদের কাছে নিজেই নিয়ে যাচ্ছেন ত্রাণ সামগ্রী।

সিলেট জেলা প্রশাসনের তত্ত্বাবধানে জেলা ত্রাণ ও পুনর্বাসন কেন্দ্র flood-sylhet2বন্যার্তদের নিয়ে তালিকা করেছে। সেই তালিকা অনুযায়ী, সিলেটের ৫৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভায়  ৪হাজার ৩৩০ হেক্টর ফসলি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও এসব এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৪ হাজার ৪৯১টি পরিবার। মারা গেছে হাঁস-মুরগিসহ ৭ হাজার ২১৪টি গবাদিপশু। জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার্তদের মধ্যে বিতরণ করা হয়েছে ১২৭ মেট্রিক টন চাল। এছাড়া নগদ ২ লাখ ৭৭ হাজার ৬০০ টাকা বিতরণ করা হয়েছে।

সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার জানান, জেলা প্রশাসনের কাছে পর্যাপ্ত পরিমাণ ত্রাণ সামগ্রী রয়েছে। উপজেলাগুলোর ক্ষতিগ্রস্ত ইউনিয়নে ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ করা হচ্ছে কিনা সেগুলো তদারকি করা হচ্ছে।

flood-sylhet5

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে