আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উত্তর কোরিয়ায় সামরিক শক্তি পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

উত্তর কোরিয়ায় সামরিক শক্তি পাঠাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

সার্বভৌমত্ব রক্ষায় সামরিক শক্তি ব্যবহারে প্রস্তুত যুক্তরাষ্ট্র

প্রতিচ্ছবি ইন্টারন্যশনাল ডেস্ক:

উত্তর কোরিয়ার প্রয়োজনে সামরিক শক্তি প্রয়োগে প্রস্তুত আছে বলে হুঁশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক জরুরি বৈঠকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি এই হুঁশিয়ারি দেন।

নিকি হ্যালি বলেন, ‘উত্তর কোরিয়ার কার্যকলাপ কূটনৈতিক সমাধানের পথ বন্ধ করে দিচ্ছে। তবে নিজের ভূখণ্ড ও মিত্রদের রক্ষা করার সামর্থ্য যুক্তরাষ্ট্রের আছে। আমাদের সেই সামর্থ্যের একটি অংশ আমাদের উল্লেখযোগ্য সামরিক শক্তির মধ্যে নিহিত। বাধ্য হলে আমরা অবশ্যই সে শক্তি ব্যবহার করব, যদিও ওই পথে আমরা যেতে চাই না।’

উত্তর কোরিয়াকে নিয়ন্ত্রণ করতে দেশটির বৃহৎ মিত্র চীনকে আরও উদ্যোগী হাওয়ার তাগাদা দেন তিনি।

মঙ্গলবার উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষামূলক উৎক্ষেপণ ঘটানোর কথা জানায়, যা বড় আকারের পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম। ওই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের আলাস্কা ও হাওয়াই অঙ্গরাজ্য এবং সম্ভবত দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলেও আঘাত হানতে পারবে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের কিছু বিশেষজ্ঞ।

উত্তর কোরিয়ার যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র বা পারমাণবিক পরীক্ষার ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই একের পর পরীক্ষা চালিয়ে আসছে নানা নিষেধাজ্ঞায় অনেকটা একঘরে থাকা এই রাষ্ট্র।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে