আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী

সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী

সংসদে তোপের মুখে অর্থমন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক: ভ্যাট ও কর ব্যবস্থা নিয়ে খোদ সরকারি দলের সংসদ সদস্যদের তোপের মুখে পড়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তারা ভ্যাট ও আবগারি শুল্ক নিয়ে অর্থমন্ত্রীকে তার সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহবান জানিয়েছেন।

আওয়ামী লীগ এমিপ শেখ ফজলুল করিম সেলিম বাজেট আলোচনায় অংশ নিয়ে বলেন, আপনার দায়িত্ব বাজেট পেশ করা। এই সংসদের ৩৫০ জন জনগণের প্রতিনিধি ঠিক করবেন জনগণের কল্যাণে কোনটা থাকবে, কোনটা থাকবে না। একগুঁয়েমি বন্ধ করেন, কথা কম বলেন।’

সেলিম বলেন, অর্থমন্ত্রীর কিছু কথাবার্তায় সরকারকে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। আপনার বয়স হয়ে গেছে, কখন কী বলে ফেলেন—ঠিক থাকে না।

আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবের সমালোচনা করেন সেলিম। বলেন, সামান্য টাকার জন্য গোটা জাতির কাছে আওয়ামী লীগ সম্পর্কে খারাপ ধারণা তৈরি হবে।

তিনি বলেন, ব্যাংকে আবগারী শুল্ক বৃদ্ধি এবং সঞ্চয়পত্রের সুদ কমিয়ে বয়স্কদের বিপদে ফেললে আওয়ামী লীগের ওপর জনরোষ তৈরি হবে।

পরে বিদ্যুত ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিদ্যুত ও সোলার প্যানেলে ১৫ শতাংশ ভ্যাট কমিয়ে আনা এবং তেলের ওপর ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করেন ।

এদিন আলোচনায় অংশ নেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। তিনি বলেন, বাজেট নিয়ে সারা দেশে আলোচনার ঝড় চলছে। অর্থমন্ত্রী বলেছেন, এটা নির্বাচনী বাজেট নয়। তাহলে মাননীয় অর্থমন্ত্রী কবে নির্বাচনী বাজেট দেবেন?

বাজেটকে নির্বাচনবিরোধী বলেও মন্তব্য করেন হানিফ।

আবগারি শুল্ক আগের অবস্থায় রাখার দাবি জানান আওয়ামী লীগের এই সংসদ সদস্য। তিনি বলেন, অর্থমন্ত্রী কী কারণে, কার স্বার্থে ব্যাংক হিসাবে আবগারি শুল্ক আরোপ করেছেন, জানা নেই।

১৫ শতাংশ ভ্যাট প্রস্তাবেরও বিরোধিতা করেন হানিফ। তিনি বলেন, অর্থমন্ত্রী গণহারে ভ্যাট আরোপ করেছেন। পৃথিবীর ইতিহাসে এক বছরে ৩০ শতাংশ বাড়তি ভ্যাট আহরণের নজির নেই। এটা যৌক্তিকও নয়।

ব্যাংক খাতে লুটপাটেরও অভিযোগ আনেন হানিফ।

আলোচনায় অংশ নিয়ে বর্তমান সরকারের আমলে সাড়ে ৩ হাজার থেকে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুত উতপাদনের সক্ষমতার সাফল্যের কথা তুলে ধরেন বিদ্যুত প্রতিমন্ত্রী। তিনি বলেন, নিরবচ্ছিন বিদ্যুত আপাতত দেয়া না গেলে সেপ্টেম্বরের পর থেকে পর্যায়ক্রমে লোডশেডিং কমে আসবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে