আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > শুভ জন্মদিন ‘দাদা’

শুভ জন্মদিন ‘দাদা’

শুভ জন্মদিন 'দাদা'

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক :

ভারতীয় ক্রিকেটের প্রথম বাঙ্গালি অধিনায়ক ও অনেক রেকর্ডের মালিক, সবার কাছে ‘দাদা’ নামে পরিচিত সৌরভ গাঙ্গুলির ৪৬তম জন্মদিন আজ। ১৯৭২ সালের এই দিনে কলকাতার বেহালাতে জন্মগ্রহণ করেন তিনি। পুরো নাম সৌরভ চণ্ডিদাস গাঙ্গুলী। অনেক ক্ষেত্রে সৌরভ গঙ্গোপাধ্যায় নামেও পরিচিত ভারত তথা বিশ্বের অন্যতম জনপ্রিয় এ ক্রিকেটার।

আগ্রাসী ব্যাটিং ও ভয়ডরহীন অধিনায়কত্বের জন্য স্মরণীয় হয়ে আছেন ভারতের ভবিষ্যতের সম্ভাব্য এ কোচ। নিজের ক্যারিয়ারে অনেক ম্যাচ জিতিয়েছেন তিনি। তার সময়েই ভারতের ক্রিকেট আন্তর্জাতিক অঙ্গনে নতুন উচ্চতা পেয়েছিল।

১৯৯৬ সালে লর্ডসে সৌরভ গাঙ্গুলির টেস্ট অভিষেক হয়। অভিষেক টেস্টেই তিনি সেঞ্চুরি করেছিলেন। ২০০০ সালে তিনি মোহাম্মদ আজহারউদ্দিনের কাছ থেকে অধিনায়কত্ব পান। এরপর ভারতকে ২৮টি অ্যাওয়ে টেস্টে নেতৃত্ব দিয়ে ১১টিতেই জিতিয়েছেন। যা তৎকালীন ভারতের অধিনায়ক হিসেবে অন্যতম একটি রেকর্ড।

১১৩টি টেস্ট খেলে তিনি ৭ হাজার ২১৩ রান করেছেন। আর ৩১১ ওয়ানডে ম্যাচ খেলে করেছেন ১১ হাজার ৩৬৩ রান। তার নেতৃত্বে ২০০২ সালে ভারত শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে চ্যাম্পিয়ন হয়।

২০০৩ সালে তিনি ভারতকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে তোলেন। ১৯৮৩ সালের পর সেই প্রথম ফাইনালে উঠেছিল ভারত। ২০০৮ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ হারার পর অবসর গ্রহণের সিদ্ধান্ত নেন তিনি। এর মধ্য দিয়ে ক্রিকেট ক্যারিয়ার শেষ হয় তার।

বর্তমানে তিনি ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের সভাপতির দায়িত্ব পালন করছেন। এ ছাড়া ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের ক্রিকেট উপদেষ্টা কমিটির সদস্য হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি।

সূত্র: বিসিসিআই ও উইকিপিডিয়া

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে