আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > শর্ত মানেনি কাতার: আরো অবরোধের হুমকি সৌদি জোটের

শর্ত মানেনি কাতার: আরো অবরোধের হুমকি সৌদি জোটের

শর্ত মানেনি কাতার: আরো অবরোধের হুমকি সৌদি জোটের
প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:
সৌদি জোটের শর্ত মানেনি কাতার। ফলে কাতারের ওপর আরোপ করা অবরোধ বহালতো থাকছেই সেইসাথে নতুন করে অবরোধের মুখে পড়তে যাচ্ছে দেশটি। স্থানীয় সময় বুধবার মিশরের কায়রোতে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে এই সিদ্ধান্তই জানালো সৌদি জোটের পররাষ্ট্রমন্ত্রীরা।
এর ফলে কাতারকে ঘিরে সংকট আরো ঘনীভূত হলো। শেষ পর্যন্ত নিজের অবস্থানেই অনড় থাকলো কাতার। অবরোধ স্বত্ত্বেও সৌদি জোটের ১৩ দফা শর্ত মেনে নিতে রাজি হয়নি দেশটি।
মিশরের কায়রোতে এ নিয়ে বৈঠক করেন সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীরা। তবে কোনো সমাধান আসেনি। সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, শর্ত না মানায় কাতারের ওপর অবরোধ বহাল থাকবে। শুধু তাই নয় নতুন করে আরো কঠোর নিষেধাজ্ঞাও আরোপ করা হবে।
যদিও কাতার আগে থেকেই সৌদি জোটের শর্ত অবাস্তব ও অগ্রহণযোগ্য বলে দাবি করে আসছে। তবে শর্তহীন সংলাপের পথ খোলা আছে বলে জানিয়েছে দেশটি।
এ অবস্থায় উপসাগরীয় অঞ্চলে নতুন করে উত্তেজনা বাড়লো। কাতার সংকট ঘিরে বিভিন্ন দেশের মধ্যে দ্বন্দ্বও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
সন্ত্রাসবাদে মদদের অভিযোগে গেল ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে সৌদি আরবসহ ৬ দেশ। এরপর সম্পর্ক পুনঃস্থাপনে ১৩ দফা শর্ত ও সময়সীমা বেঁধে দেয় সৌদি জোট।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে