আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > মুসলিমদের জন্য ট্রাম্পের নতুন ভ্রমণ নীতি কার্যকর

মুসলিমদের জন্য ট্রাম্পের নতুন ভ্রমণ নীতি কার্যকর

_96744256_protest_getty976প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

যুক্তরাষ্ট্র ভ্রমনে ছয়টি মুসলিম দেশের নাগরিক ও শরণার্থীদের জন্য ভিসার নতুন নীতি নির্ধারণ করেছে হোয়াইট হাউজ।

বিবিসির বরাত দিয়ে বলা হয়েছে, নতুন এই নিয়মে যুক্তরাষ্ট্র ভ্রমনের জন্য অবশ্যই ওই ব্যক্তিকে যুক্তরাষ্ট্রের সাথে পারিবারিক অথবা ব্যবসায়িকভাবে ‘ঘনিষ্ঠ’ সম্পর্ক থাকতে হবে।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের আদেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকর হওয়ার পর নতুন এ নির্দেশনা দিয়েছে হোয়াইট হাউস। তবে বৈধ ভিসা যাদের আছে তাদের ক্ষেত্রে এসব নির্দেশনা কার্যকর হবে না। বৃহস্পতিবার রাত থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে ছয়টি মুসলিম দেশ ও শরণার্থী কোটার নতুন ভিসা আবেদনকারীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। যে ছয়টি দেশের নাগরিকরা এই নির্দেশনার আওতায় পড়বে সেগুলো হল ইরান, লিবিয়া, সিরিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেন।

শুধুমাত্র ‘ঘনিষ্ঠ’ আত্মীয় থাকলে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন এই ছয় দেশের নাগরিকরা। চাচা, চাচী, ভাতিজা, ভাতিঝি কিংবা দাদা-দাদীকে ‘ঘনিষ্ঠ’ আত্মীয় হিসেবে এই রায়ে বিবেচনা করা হয়নি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পরেই মুসলিমদের যুক্তরাষ্ট্র সফরের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। বার বার এই আইন আদালতে খারিজ হয়ে যাওয়ার পর গত সপ্তাহে তা আংশিক বহালের পক্ষে রায় দেয় সুপ্রিম কোর্ট। সর্বশেষ তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের সাথে খুব ঘনিষ্ট সম্পর্ক থাকলেই কেবল যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা যাবে। অক্টোবরে এ বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ শুনানি হওয়ার কথা রয়েছে।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে