আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > ‘বন্যা মোকাবেলায় আমরা প্রস্তুত’

‘বন্যা মোকাবেলায় আমরা প্রস্তুত’

‘বন্যা মোকাবেলায় আমরা প্রস্তুত’

প্রতিচ্ছবি প্রতিবেদক :

অতি বর্ষা মৌসুমে অতি বৃষ্টিতে দেশের উত্তর ও পূর্বাঞ্চলে পানি বৃদ্ধির প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বন্যার মতো দুর্যোগ মোকাবেলায় সরকারের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি নির্ধারণের লক্ষ্যে গঠিত ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫’ এর প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন তিনি।

সাম্প্রতিক বন্যার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “আমাদের এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ আসতে পারে। কিন্তু সেই দুর্যোগ মোকাবিলারও আমাদের সব ব্যবস্থা আছে। সেজন্যই কিন্তু এ দুর্যোগগুলো মোকাবেলা করতে পারি। এটা কিন্তু একটা দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছি যে এটা পারি।”

শেখ হাসিনা বলেন, “এরইমধ্যে হাওর এলাকায় অকাল বন্যা হয়ে গেছে। এখন সিলেট অঞ্চলে বন্যা চলছে। ওই পানি যখন নেমে আসবে, তখন কিন্তু ধীরে ধীরে অগাস্ট মাসের শেষের দিকে দক্ষিণাঞ্চল প্লাবিত হবে। আমাদের প্রস্তুতি আছে। এখনই যেখানে বন্যা হচ্ছে সেখানে লোক পাঠাচ্ছি। সরকার ও দলের পক্ষ থেকে করা হচ্ছে।”

শেখ হাসিনা সরকারের প্রস্তুতির বিষয়ে বলেন, “আমাদের তো একটা হিসাব আছে। এই পানি নামতে নামতে কোন পর্যন্ত যাবে। কোন এলাকা প্লাবিত হবে। সেই এলাকায় আগে থেকেই ব্যবস্থা নেওয়া, সেগুলি আমরা নিয়ে যাচ্ছি।”

১৯৮৮ সালের বন্যায় অনেক মানুষ না খেয়ে মারা গেলেও ১৯৯৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় থাকার সময় বাংলাদেশের ইতিহাসের দীর্ঘতম বন্যা ‘খুব ভালভাবে’ মোকাবেলার কথাও বলেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে