আপনি আছেন
প্রচ্ছদ > অপরাধ > পুকুর ভরাটের প্রতিবাদে কাউন্সিলরের বিরুদ্ধে মানববন্ধন

পুকুর ভরাটের প্রতিবাদে কাউন্সিলরের বিরুদ্ধে মানববন্ধন

dav

প্রতিচ্ছবি বরিশাল প্রতিনিধি :

বরিশাল নগরীর মুসলিম গোরস্তান রোডের ঐতিহ্যবাহি শিববাড়ির পুকুরটি রাতের আধারে ভড়াট করছেন বরিশাল সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো. নূরুল ইসলাম। প্রয়োজনীয় এই পুকুরটি রক্ষায় আজ শুক্রবার বেলা ১১ টায় মানববন্ধনে অংশ নেন সচেতন এলাকাবাসী।

সিটি কর্পোরেশেন বা পৌর এলাকার কোন জলাশয় ভড়াট করা পরিবেশ আইনের পরিপন্থি হলেও  কোন বিধি নিষেধ মানছেন না কাউন্সিলর। এতোদিন পুুকুরটি পরিত্যাক্ত অবস্থায় থাকলেও ওই পুকুর নিজের দাবী করে গত দু দির ধরে রাতের আধারে ভরাট কর চলছেন।

পুকুরটির পাশ্ববর্তী নব আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সহ সভাপতি আ. আউয়াল বলেন,  ‘এটা আমাদের মাঠ এটা আমাদের প্রাণ। এই পুকুরে ছোট বেলা থেকে গোছল করছি। এই পুকুর এই মাঠ আমাদের প্রয়োজনেই রক্ষা করতে হবে।’ তিনি আরো জানান, ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় ৯৭ নং নব আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়। এই মাঠে ফুটবল খেলে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা ফুটবল টুর্নামেন্টে আমাদের স্কুলের মেয়ে শিক্ষার্থীরা জেলায় রানার্সআপ হয়েছে।

মানবন্ধনে অংশ নেয়া এই পাড়ার বর্ষিয়ান বাসিন্দা মিজান খসরু বলেন, ‘এটা উপেন্দ্র কুমারের বাড়ি। সম্পত্তি দেবোত্তর শিব বাড়ি নামে। ভুয়া কাগজ তৈরী করে ওই সিটি কাউন্সিলর এখন পুকুরটির মালিকানা দাবী করছে।

কর্মসূচিতে উপস্থিত বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার গবেষণা কর্মকর্তা ওয়াহেদুজ্জামান বলেন, পরিবেশ আইনে স্পষ্ট উল্লেখ আছে সিটি কর্পোরেশেন বা পৌর এলাকার কোন জলাশয় ভড়াট করা যাবে না। এটা যারা করছে তারা আইন বিরোধী কাজ করছেন।

এ বিষয়ে পুকুর ভড়াটকারী ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো. নূরুল ইসলাম বলেন, ৩৭ শতাংশের পুকুরের জমির মধ্যে তিনি ৩৪ শতাংশ কিনেছেন। তার প্রয়োজনীয় কাগজপত্র আছে। তবে জলাশয় ভড়াট করতে হলে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র প্রয়োজন, তা ব্যতিরেকে কেন ভড়াট করছেন এ প্রশ্নের জবাবে বলেন, তিনি তা জানেন। এ জন্য প্রয়োজনীয় অনুমতির অপেক্ষায় আছেন তিনি।

নিকুঞ্জ বালা পলাশ / এম এম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে