আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > পাকিস্তানের প্রথম নাকি ভারতের তৃতীয় !

পাকিস্তানের প্রথম নাকি ভারতের তৃতীয় !

পাকিস্তানের প্রথম নাকি ভারতের তৃতীয় !

প্রতিচ্ছবি ক্রীড়া প্রতিবেদক : লন্ডনের কেনিংটন ওভালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে এমন দুটি দেশ মুখোমুখি, যাদেরকে ফাইনালে পাওয়াটাই যেন স্বপ্নের ব্যাপার। সবাই চায়, কিন্তু হয় না। এর আগে হয়েছিল, ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে।

এক দশক পর কোনো আইসিসি ইভেন্টে দ্বিতীয়বারের মত ফাইনালে মুখোমুখি ভারত এবং পাকিস্তান। যেদিন বাংলাদেশকে হারিয়ে ভারত ফাইনালে নাম লিখিয়ে ফেললো, সঙ্গে সঙ্গেই বিশাল এক ঢেউয়ের ধাক্কা লাগলো ক্রিকেট দুনিয়ায়।

আইসিসি ট্রফিতে ভারত বর্তমান চ্যাম্পিয়ন। চার বছর আগে এই ইংল্যান্ড থেকেই তারা শিরোপা জিতে নিয়ে গিয়েছিল। সেবার অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি। এবার বিরাট কোহলি। কিন্তু মন-মানসিকতা, আগ্রাসী মনোভাবের কোনো পরিবর্তন হয়নি ভারতীয় দলটির।

ফাইনালে এবার যে পাকিস্তানের মুখোমুখি ভারত, সেই পাকিস্তানকে গ্রুপ পর্বের ম্যাচেই একবার বিধ্বস্ত করেছে তারা। তার ওপর আইসিসি ইভেন্টে পাকিস্তানের বিপক্ষে ভারতের যে রেকর্ড, তাতে চোখ বন্ধ করে যে কেউ বিরাট কোহলিদের পক্ষে বাজি ধরতে পারেন। আইসিসি ইভেন্টে ১৩-২ ব্যবধানে এগিয়ে ভারত। বিশ্বকাপে ৬ বার, টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ বার পাকিস্তানকে হারিয়েছে ভারত। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২বার জিতেছে পাকিস্তান। ২বার জিতেছে ভারত।

ইতিমধ্যে জুয়ার বাজারে যে ঢেউ উঠেছে, সেখানেও দেখা যাচ্ছে ভারতীয়দের জয়জয়কার। কারণ, সবাই ভারতের পক্ষেই বাজি ধরছে। এ কারণে ভারতের বিপক্ষে বাজির হার কমছে জ্যামিতিক হারে। আর পাকিস্তানের পক্ষে বাজির দর বেড়ে যাচ্ছে হু হু করে।

কিন্তু পাকিস্তান যে পুরোপুরি আনপ্রেডিক্টেবল। গ্রুপ পর্বে ১২৪ রানের বিশাল ব্যবধানে হোঁচট খাওয়ার পর ঘুরে দাঁড়ানো এবং সেখান থেকে ফাইনালে উঠে আসা, কে বাতিলের খাতায় রাখতে সাহস পাবে পাকিস্তানকে! দলটির বোলাররা যে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে, তাতে করে ভারতীয় ব্যাটিংকে তারাই একমাত্র চ্যালেঞ্জ জানানোর ক্ষমতা রাখে। পাকিস্তান কোচ মিকি আর্থার তো তার বোলারদের ওপর আস্থা রেখে জানিয়ে দিয়েছেন, ভারতীয় ব্যাটিংকে থামানোর কৌশল জানা হয়ে গেছে তার।

সুতরাং, স্বপ্নের ফাইনালে কার হাতে উঠবে শিরোপা, কে জিতবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির মুকুট, সেটাই এখন হাজার হাজার কোটি টাকার প্রশ্ন। আজই জানা যাবে সেটা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে