আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > পাকিস্তানের পর বাংলাদেশ সীমান্তেও ভারতের ‘লেজার ফেন্স’

পাকিস্তানের পর বাংলাদেশ সীমান্তেও ভারতের ‘লেজার ফেন্স’

পাকিস্তানের পর বাংলাদেশ সীমান্তেও ভারতের ‘লেজার ফেন্স’

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক :

সীমান্তে সুরক্ষা জোরদারের জন্য পাকিস্তানের পর এবার বাংলাদেশ সীমান্তেও লেজার রশ্মির প্রাচীর চালু করছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। একই সঙ্গে সীমান্তে সুরঙ্গ সনাক্ত করার জন্য প্রযুক্তিগত সমাধান খুঁজছে ভারতীয় এই সীমান্তরক্ষী বাহিনী।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ সীমান্তে লেজার রশ্মির প্রাচীর নির্মাণের বিষয়ে শনিবার আইআইটি বোম্বের সঙ্গে বিএসএফ সমঝোতা স্মারক স্বাক্ষর করবে।

laser-fence2এতে বলা হয়েছে, দেশের বৃহত্তম সীমান্তরক্ষী বাহিনী পশ্চিমে ভারত-পাক সীমান্ত ও পূর্বে ভারত-বাংলা সীমান্ত কার্যকরভাবে বন্ধ করতে সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা ব্যবস্থা (সিআইবিএমএস) বাস্তবায়ন করছে। সন্ত্রাসীদের অবৈধ অনুপ্রবেশ এবং বিভিন্ন ধরনের চোরাচালান প্রচেষ্টা ঠেকাতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

ভারতীয় এই সীমান্তরক্ষী বাহিনী দুটি দেশের সঙ্গে সীমান্ত সুরক্ষায় বিশাল উপায়ে প্রযক্তিগত সমন্বয় করছে।

ফিন্যান্সিয়াল এক্সপ্রেস অব ইন্ডিয়া বলছে, ইন্দো-পাক আন্তর্জাতিক সীমান্তে বেশ কিছু সুরঙ্গ সনাক্ত করা হয়েছে। একই সঙ্গে কিছুদিন আগে বাংলাদেশ সীমান্তেও একটি সুরঙ্গ সনাক্ত করেছে বিএসএফ।

উল্লেখ্য, গত বছরের এপ্রিলে পাক-ভারত সীমান্ত এলাকার পাঞ্জাবের কাছে লেজার রশ্মির প্রাচীর দিয়েছে ভারত। পাক-ভারত সীমান্তের যেসব দুর্গম এলাকায় কাঁটাতার বসানো যায় না এমন ১২টি জায়গায় লেজার রশ্মির প্রাচীর দেয়া হয়।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে