আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > সবজির চড়া দাম, অজুহাত বৃষ্টি

সবজির চড়া দাম, অজুহাত বৃষ্টি

পাইকারী বাজারের ২০ টাকার সবজির দাম খুচরা বাজারে দ্বিগুন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

পাইকারী বাজারের ১৬-১৮ টাকার সবজি  খুচরা বাজারে বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৪০ টাকা। চিত্রগুলো রাজধানীর কাওরান বাজার, হাতিরপুল, কাঁঠালবাগানসহ বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারের। পাইকারী কিংবা খুচরা কোনো ব্যবসায়ীই মানছেন না সিটি করপোরেশনের টাঙিয়ে দেয়া মূল্য তালিকা।

শুক্রবার রাজধানীর এসব বাজারে দেখা যায়, বিক্রেতারা ক্রেতার চাহিদা অনুযায়ী বিভিন্ন সবজির দাম নিজেদের মতো করে হাঁকছেন। অধিকাংশ সবজির দামই কারওয়ান বাজারের চেয়ে কাঁঠালবাগান ও হাতিরপুল বাজারে দেড় থেকে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে।

কারওয়ান বাজারে প্রতি কেজি ঝিঙা ৩৫ টাকা, করলা ৩০ টাকা, চিচিঙ্গা ৩৫ টাকা, বরবটি ৩০ টাকা, পেঁপে ২৫ টাকা, বেগুন ৬০-৭০ টাকা, কাঁচা মরিচ ৪০ টাকা, টমেটো ৫০ টাকা, শসা ২০-২৫ টাকা ও লেবু প্রতি হালি ১০ টাকা করে বিক্রি হচ্ছে।

অথচ অন্য বাজারে গেলেই এই সব পণ্যের দাম প্রায় দ্বিগুণ হয়ে যাচ্ছে। দেখা যায়, প্রতি কেজি ঝিঙা ৫০ টাকা, করলা ৫০ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, বরবটি ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, বেগুন ৮০-১০০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, টমেটো ৬০ টাকা, শসা ৪০ টাকা ও লেবু প্রতি হালি ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

বিক্রেতারা জানান, দোকান ভাড়া ও পরিবহন খরচ বেশি। তা ছাড়া যে সব সবজি কেনা হয়, বৃষ্টির কারণে তার অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই খরচ পুষিয়ে নিতে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

বাজারে আলু, পেঁয়াজ ও আদার দাম মোটামুটি স্থিতিশীল রয়েছে। তবে রসুনের দাম গত সপ্তাহের চেয়ে কেজিতে প্রায় ১০০ টাকা কমেছে। গরু, মহিষ ও খাসির মাংস নির্ধারিত দামেই বিক্রি হচ্ছে। বয়লার মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। বেশির ভাগ মাছের দাম আগের জায়গায় থাকলেও, বড় ইলিশের দাম হালিপ্রতি বেড়ে গেছে ৬০০-৮০০ টাকা।

মসলার বাজারে এখনো মূল্য বৃদ্ধির ঢেউ না লাগলেও, দু-তিন দিনের মধ্যে কিছুটা বাড়তে পারে বলে জানান ব্যবসায়ীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে