আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > পরলোকে সঙ্গীতজ্ঞ সুধীন দাশ

পরলোকে সঙ্গীতজ্ঞ সুধীন দাশ

পরলোকে সঙ্গীতঙ্গ সুধীন দাশ

প্রতিচ্ছবি প্রতিবেদন:
উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ও সঙ্গীত গবেষক সুধীন দাশ পরলোকগমন করেছেন। মঙ্গলবার রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৭ বছর।সুধীন দাশের মৃত্যুতে স্গীতাঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া।
তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ্য ছিলেন। দুপুরের দিকে হঠাৎ অসুস্থ্য হয়ে পড়লে তাঁকে কল্যানপুরের একটি হাসপাতালে নেয়া হয়। চিকিৎসকরা জানান, তাঁর ব্রেন স্ট্রোক হয়েছে। সেখান থেকে সুধীন দাশকে নেয়া হয় অ্যাপোলো হাসপাতালে। সাথে সাথে তাঁকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করা হয়। রাতে চিকৎসকরা সুধীন দাশকে মৃত ঘোষণা করেন।
সুধীন দাশ ১৯৩০ সালে কুমিল্লায় জন্মগ্রহণ করেন। বড় ভাই সুরেন্দ্র নারয়ণ দাশের কাছেই সঙ্গীতে তালিম নেন তিনি। কলেজের ছাত্র থাকা অবস্থায় সুধীন দাশ রেডিও পাকিস্তানের তালিকাভুক্ত শিল্পী হন। ১৯৮৫ সালে তিনি নজরুল ইন্সিটিউটে যোগ দেন। জীবনের শেষ দিন পর্যন্ত নজরুল ইন্সটিটিউটে ছিলেন তিনি। সঙ্গীত বিশেষ করে নজরুল সঙ্গীত নিয়ে তিনি বিস্তর গবেষণা করেছেন।
সঙ্গীতে বিশেষ অবদানের জন্য ১৯৮৮ সালে একুশে পদক লাভ করেন গুণী এই শিল্পী। এছাড়া নজরুল গোল্ড মেডেল, নাসিরুদ্দিন স্বর্ণপদকসহ বহু সম্মাননা পেয়েছেন সুধীন দাশ।
তাঁর স্ত্রী নীলিমা দাশও বিখ্যাত নজরুল সঙ্গীত শিল্পী। বুধবার বেলা ১১টায় সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁর মরদেহ রাখা হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। এরপর পোস্তগোলা মহাশশ্মানে অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে