আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জাতীয় নিরাপত্তা ইস্যুতে ট্রাম্পের ক্ষমতা কমছে

জাতীয় নিরাপত্তা ইস্যুতে ট্রাম্পের ক্ষমতা কমছে

Donald Trump

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক :

রাশিয়া ইস্যু থেকে শুরু করে পেন্টাগনের বাজেট পর্যন্ত বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে হোয়াইট হাউসের ক্ষমতা কমিয়ে আনতে এবং কিছু ক্ষেত্রে জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতিতে শুধুমাত্র ট্রাম্প প্রশাসনকে উপেক্ষা করছে কংগ্রেস।

দেশটির সংবাদমাধ্যম বলছে, জাতীয় নিরাপত্তা ইস্যুতেও ট্রাম্পের ক্ষমতা কেড়ে না নিলেও কমিয়ে আনার পক্ষে কংগ্রেস।

জাতীয় নিরাপত্তা বিশ্লেষক মিয়েকে ইয়োইয়াং বলেছেন, `আমি মনে করি কংগ্রেসে রিপাবলিকান সদস্যদের অবনতি হয়েছে। তারা হোয়াইট হাউসে যোগ্য নেতৃত্ব দিতে পারছেন না।’

এর আগে সতর্ক অবস্থানে থেকে রাশিয়া সম্পর্কে মন্তব্য করেছিলেন ট্রাম্প। সেসময় সিনেট রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা এনেছিল। ফলে যে কোনো প্রশাসনিক কার্যক্রম পর্যালোচনা এবং ক্রেমলিনের ওপর নিষেধাজ্ঞা আরোপের ক্ষমতা অর্জন করে কংগ্রেস।

চলতি সপ্তাহে কংগ্রেসনাল কমিটি ৩০ বিলিয়ন ডলারের তিনটি প্রতিরক্ষা বিলে অনুমোদন দিয়েছে। ট্রাম্প প্রশাসন এর আগে যে প্রস্তাবনা দিয়েছিল তার চেয়ে এই বাজেট অনেক বেশি ছিল বলে অভিযোগ করেছেন রিপাবলিকানরা। তাদের অভিযোগ সামরিক খাত পুনর্নিমাণে ট্রাম্প যে বাজেটের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা ব্যর্থ হয়েছে।

চলতি সপ্তাহের আকস্মিক একটি নির্বাচনে হাউস প্যানেল ২০০১ সালের সামরিক বাহিনীর একটি সংশোধনী বিল বাতিলের পক্ষে অনুমোদন দিয়েছে। এর ফলে সিরিয়া, ইরাক এবং আফগানিস্তানে বৈধ কর্তৃত্ব পাচ্ছে মার্কিন সেনাবাহিনী।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে