আপনি আছেন
প্রচ্ছদ > ঢাকা > চার লেন হলেই কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট

চার লেন হলেই কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট

চার লেন হলেই কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট

প্রতিচ্ছবি টাঙ্গাইল প্রতিবেদক :  ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পরই দেশের দ্বিতীয় বৃহত্তম মহাসড়ক ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সাথে সড়ক পথে উত্তরাঞ্চলের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়ক। প্রতিবছর ঈদের সময় ঘড়মুখো মানুষ আর যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় দীর্ঘ যানজটের। ফলে ভোগান্তিতে পড়েন গাড়ির চালক আর যাত্রীরা।

ভাঙ্গাচুরা রাস্তা আর হালকা যানবাহনের কারনেই সৃষ্টি হয় যানজটের। কিন্তু আসন্ন ঈদে মহাসড়কে চারলেন প্রকল্পের কাজ চলায় গেলো বছরগুলোর তুলনায় অনেকটাই ভালো আছে মহাসড়কের রাস্তা। হাইওয়ে পুলিশেরও দাবি এবারের ঈদের ৫ দিন আগে থেকেই বেশিরভাগ প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় অনেকটাই যানজটমুক্ত থাকবে এই মহাসড়ক।

dhk-tgl-hwy2জানা গেছে, রাজধানী ঢাকার সাথে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের ২২টি জেলার সড়ক পথের যোগাযোগের একমাত্র মাধ্যম ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক। প্রতিদিন এই মহাসড়কে গড়ে প্রায় ১৩ হাজার যানবাহন চলাচল করে।

ঈদের সময় ঘড়মুখো যাত্রীদের চাপে যানবাহনের সেই সংখ্যা কয়েকগুন বৃদ্ধি পায়। আর অপেক্ষাকৃত চাপা আর ভাঙ্গাচুড়া রাস্তার কারনে সৃষ্টি হয় দীর্ঘ যানজটের।

এছাড়া, ধেরুয়া রেল ক্রসিং-এ ঢাকা-উত্তরবঙ্গের ১২টি ট্রেন দিনে ২৪ বার রেল ক্রসিং করে থাকে। এতে সারা দিনে গড়ে প্রায় দেড় ঘন্টার বেশি সময় মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

আসন্ন ঈদের মহাসড়ককে যানজটমুক্ত রাখতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে টাঙ্গাইল সড়ক ও পুলিশ বিভাগ। শেষ করা হয়েছে মহাসড়কের বিভিন্ন স্থানের মেরামত কাজ। পাশাপাশি এগিয়ে চলছে জয়দেবপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নত করার কাজ।

যাত্রীরা বলছেন, চার লেন হলে কমে যাবে মহাসড়কের যানজট। আর সিএনজি ও ফিটনেসবিহীন যানবাহন চলাচল বন্ধ করা গেলে অনেকটাই সুখকর হবে ঈদ যাত্রা। সেই সাথে ভোগান্তিও কমবে।

চালকরা বলছেন, গেলো বছরগুলোর তুলনায় এবার অনেকটাই ভালো রয়েছে মহাসড়কের অবস্থা। ভাঙ্গাচুরা সড়ক না থাকায় অনেকটাই নির্বিঘ্নে গাড়ি চালাতে পারছেন তারা। তবে চার লেন উন্নয়ন প্রকল্পের কাজের জন্য কিছুটা ভোগান্তিতে পরতে হয়।

হাইওয়ে মধুপুর (এলেঙ্গা) পুলিশ ফাঁড়ির ইনচার্জ জাহাঙ্গীর আলম বলেন, মহাসড়কে যানজট ও যাত্রীদের নিরাপত্তা হাইওয়ে পুলিশের পক্ষ থেকে নেয়া হয়েছে ভিন্ন পদক্ষেপ। গেলো বছরগুলোর তুলনায় এবার অনেক বাড়ানো হচ্ছে মহাসড়কে দায়িত্বরত আইনশৃংখলা বাহিনীর সদস্য সংখ্যা।

এছাড়া মহাসড়কের চারলেন প্রকল্পের টাঙ্গাইল অংশের বেশিরভাগ গুরুত্বপূর্ণ স্থানে নতুন সড়কে সোলিং কাজ শেষ হওয়ায় প্রয়োজনে নতুন সড়কও ব্যবহার করা যাবে। এতে কমবে যানজটের পরিমান।

বড় ধরণের কোন দুর্ঘটনা না হলে এবার এই মহাসড়ক দিয়ে নির্বিঘ্নে গন্তব্যে পৌঁছতে পারবে যাত্রীরা, এমনই ধারণা সংশ্লিষ্টদের।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে