আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গরুর মুখোশ পরে নারীদের অভিনব প্রতিবাদ

গরুর মুখোশ পরে নারীদের অভিনব প্রতিবাদ

_96683414_fullsizerender-1-jpg প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

ভারতে একটি ফটোশুটে গরুর মুখোশ পরা কয়েকজন নারীর ছবি ভাইরাল হয়ে পড়েছে। ২৩ বছর বয়সী ফটোগ্রাফার সুজাত্র ঘোষ এর অভিনব আইডিয়া ভারতীয় জাতীয়তাবাদকে বিদ্রুপ করছে। ছবিগুলো এমন ভাব প্রকাশ করে যে, ভারতীয় মেয়েরা গরুর থেকেও শোচনীয় জীবন ধারণ করে।

দিল্লির আলোকচিত্রী বলেন” আমি খুব আনন্দিত এই চিত্রগুলো গ্রহন করতে পেরে। আমাদের দেশে একটি গরুকেও মেয়েদের থেকে বেশি প্রাধান্য দেয়া হয়। গরুকে পবিত্র ধর্মীয় দেবতা হিসেবে পুজো করা হয় , যেখানে মেয়েরা প্রতিনিয়ত ধর্ষণের স্বীকার হয়েও সঠিক বিচার পাচ্ছেনা, তাই তাদের গরুর মুখোশ পড়ে থাকাই ভাল”। তিনি আরো বলেন, ভারতে যেখানে প্রতি ১৫ মিনিটে একজন নারী ধর্ষণের রিপোর্ট পাওয়া যাচ্ছে সেই দেশে নারী স্বাধীনতা, নারীর নিরাপত্তা কতখানি?’ একটি মেয়েকে অসম্মান করার অভিযোগে মামলায়, আসামি খুব সহজে ছাড়া পেয়ে যায়। তবে একটি গরু হত্যা হলে সেখানে তুলকালাম কান্ড ঘটে যায়। হিন্দু চরমপন্থি দলগুলো অবিলম্বে সেই অপরাধিকে শাস্তি প্রদান করে।

_96683014_img_1180সুজাত্র ঘোষ জানান, এটা তারপক্ষ থেকে সাধারণ প্রতিবাদ তাদের বিরুদ্ধের যারা, গো রক্ষা আন্দোলন কমিটির উগ্র ধর্মান্ধ ব্যক্তি। নরেন্দ্র মোদির ছত্রছায়ায় বেড়ে উঠছে এই দলগুলো। সাম্প্রদায়িক দাঙ্গায় নিহত হচ্ছে হাজার হাজার মানুষ। দেশে কোন আইন শৃঙ্খলা নেই, উল্টো দিন দিন খুব অসহনীয় পর্যায়ে চলে যাচ্ছে সবকিছু। সংখ্যালঘুদের আতঙ্কে থাকতে হয়। তেমনি নিরাপদে নেই ভারতীয় মেয়েরাও।  গরুর নিরাপত্তার জন্য দাঙ্গা হাঙ্গামা হচ্ছে প্রতিনিয়ত। কিন্তু মানুষের জীবন সুরক্ষার কোন ব্যবস্থা নেই।

জুন মাসের প্রথমদিকে, নিউ ইয়র্ক সফরের সময় তিনি একটি পার্টি দোকান থেকে গরুর মাস্ক কিনেছিলেন এবং ফিরে আসার পর অভিনব সিরিজের শুটিং শুরু করেন। পর্যটক, হটস্পট ও সরকারি ভবনগুলোর সামনে মহিলাদের ছবি এবং রাস্তায় ছবি তুলতে শুরু করেন। সেখানে বুঝানো হয় নারীরা সবসময় সবজায়গায়  ঝুঁকিপূর্ণ।

আলোকচিত্রী বেশ কিছুদিন আগেই এই প্রজেক্ট আইডিয়ার কথা তিনি শেয়ার করেছিলেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তখন সবাই তাকে অনেক অনুপ্রেরণা দিয়েছে। এগিয়ে যেতে সাহস দিয়েছে। তবে এর ব্যতিক্রমও রয়েছে, ভয় দেখিয়েছে, আক্রমনাত্বক কমেন্ট করেছে। তবু তিনি থেমে থাকেননি। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ হিসেবে আলোকচিত্রগুলো নজর কেড়েছে সবার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে