আপনি আছেন
প্রচ্ছদ > পরিবেশ > খোয়াই নদীর পানি বিপদসীমার উপরে, বাঁধ ভাঙার আশঙ্কা

খোয়াই নদীর পানি বিপদসীমার উপরে, বাঁধ ভাঙার আশঙ্কা

unnamedরায়হান উদ্দিন সুমন, হবিগঞ্জ:

হবিগঞ্জে খোয়াই নদীর পানি অবিরাম বাড়ছে। সোমবার সন্ধ্যা থেকে শহরের মানুষ আতংকিত হয়ে পড়েন। বাঁধ ভাঙ্গার আশংকায় রাতভর নদীর তীরে লোকজন অবস্থান করে।

উজান থেকে নেমে আসা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলের কারণে খোয়াই নদীর পানি বিপদসীমার ২৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ার ফলে  ৩টি শহর রক্ষা বাঁধে ফাটল দেখা দিয়েছে। ঝুঁকিপুর্ণ অবস্থায়  রয়েছে শহরের কামড়াপুর ব্রিজ, মাছুলিয়া পয়েন্ট ও তেতৈয়া ব্রিজ। শহরে মাইকিং করে সবাইকে সতর্ক থাকার আহবান জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

yhhhএদিকে গত সোমবার থেকেই শহরে গুজব ছড়িয়ে পড়ে কামড়াপুর পয়েন্টে খোয়াই নদীর বাঁধ ভেঙ্গে গেছে। মুহুর্তের মধ্যেই ওই এলাকার মানুষের মধ্যে আতংক ছড়িয়ে পড়ে। কেউ কেউ আবার ভাঙ্গন আতংকে বাসা বাড়ি থেকে তাদের মালামাল অন্যত্র সড়িয়ে নিচ্ছেন। সরেজমিনে দেখা গেছে, বাঁধটিতে ফাটল দেখা দিয়েছে। ফলে প্রশাসনের সহযোগিতায় স্থানীয় লোকজন বালুর বস্তা ফেলে পানি প্রবেশ বন্ধ করার চেষ্টা চালিয়ে যাচেছন। এ ব্যাপারে হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহিদুল ইসলাম জানান, সোমবার বিকেল থেকে হবিগঞ্জ, সিলেট ও ভারতে প্রচুর বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই নদীর পানি দ্রুত বেড়ে চলেছে। তবে যেখানে ভাঙ্গনের আশংকা সেখানেই বালুর বস্তা ফেলা হচ্ছে। এছাড়া যে কোন ঝুঁকি মোকাবেলায় ১০হাজার বালুর বস্তা প্রস্তুত রাখা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে