আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

ক্ষুদ্র-মাঝারি শিল্পের প্রসারে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী

প্রতিচ্ছবি প্রতিবেদক:

দেশের অর্থনীতিতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের ভূমিকা গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাই এর প্রসারে কাজ করছে সরকার। আজ বুধবার সকালে রাজধানীতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৬ষ্ঠ এসএমই মেলা উদ্বোধন করে এ কথা বলেন তিনি।

এসময় প্রধানমন্ত্রী বলেন, দেশব্যাপী ক্ষুদ্র এ মাঝারি শিল্প ছড়িয়ে দিতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এর মাধ্যমে শিল্পের প্রসার আরো সহজ হবে। তিনি বলেন, নারী উদ্যোক্তা বাড়লে পরিবার ও সমাজ আরো সচ্ছল হবে। তাই নারীদের এসএমই শিল্পে উৎসাহ দিতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, আমরা ইতোমধ্যে বাংলাদেশকে স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত করেছি। ২০২১ সালে আমরা বাংলাদেশকে মধ্যম আয়ের এবং ৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। এ জন্য ব্যবসায়ীসহ সব শ্রেণি পেশার মানুষের সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশে শিল্পের প্রসারে ১০০টি ইকোনোমিক জোন করা হয়েছে। ক্ষুদ্র ও মাঝারী শিল্পের প্রসারে বিভিন্ন ট্রেডে ট্রেনিং দেয়া হচ্ছে। সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা আছে। ভালো মানের পণ্যে উৎপাদনসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য আমরা পুরস্কার দিচ্ছি।

তিনি আরও বলেন, এ মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশই নারীদের। এটা খুব ভালো লক্ষণ। আমাদের নারীরা সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এটাও তার প্রমাাণ। নারী উদ্যোক্তারা সফল হোক আমি এটাই চাই।

পাশাপাশি দেশের বেকার সমস্যা এসএমই শিল্পের মাধ্যমে দুর করা সম্ভব বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী এসএমই শিল্পে গুরুত্বপূর্ণ অবদানের জন্য পাঁচজন উদ্যোক্তার হাতে পুরস্কার ও সনদ তুলে দেন। পরে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

তবে গলার অবস্থা খারাপ থাকায় তিনি সরাসরি বক্তব্য দিতে পারেননি। তার লিখিত বক্তব্য উপস্থিত দর্শকদের মধ্যে ছড়িয়ে দেয়া হয়। প্রধানমন্ত্রী মাইকে দাঁড়িয়ে শুধু বলেন, আমার গলার অবস্থা ভাল নয়। এ জন্য বক্তব্য দিতে পারছি না, দুঃখিত।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শিল্প সচিব মোহাম্মদ আবদুল্লাহ, এফবিসিসিআই প্রেসিডেন্ট সফিউল ইসলাম মহিউদ্দিন ও এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান কে এম হাবিবুল্লাহ।

এসএম

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে