আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কে হবেন উবারের প্রধান নির্বাহী

কে হবেন উবারের প্রধান নির্বাহী

index

প্রতিচ্ছবি ডেস্ক: বিশ্বের সবচেয়ে দামি স্টার্টআপ উবারের প্রধান নির্বাহী কে হবেন, কালনিকের এর পদত্যাগ  এ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে  আলোচনা চলছে। এবারই প্রথম কোন স্টার্টআপকে ঘিরে সবার এতো আগ্রহ।

উবারের শক্ত খুটি যে হতে পারে বিনিয়োগকারী খুঁজছেন এমন কাউকে, যে কিনা উবারকে সামনে নিয়ে যেতে পারবেন।

বিনিয়োগকারীদের ইচ্ছা একজন নারীকে এ পদে নিয়োগ দেওয়ার। তাঁদের প্রথম পছন্দ ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ। যদিও, শেরিল কোন এয়ারলাইন বা লজিস্টিক কোম্পানিতে অভিজ্ঞতা নেই। তারপরও ফেসবুকের শেরিলকেই এই পদের জন্য সবচেয়ে যোগ্য ভাবছেন বিনিয়োগকারীরা। শেরিল এখনো এ ব্যাপারে কিছু বলেননি। তবে বেশির ভাগ বিশেষজ্ঞের ধারণা, শেরিল ফেসবুক ছেড়ে আসতে রাজি হবেন না।
বিনিয়োগকারীদের দ্বিতীয় পছন্দ ইয়াহুর সাবেক প্রধান নির্বাহী মারিসা মেয়ার। তাঁর ব্যাপারে অনেকেই আশাবাদী। কারণ, ইয়াহুর মতো একটি প্রতিষ্ঠান চালানোর অভিজ্ঞতা আছে তাঁর। এর আগে গুগলে কাজ করেছেন। অবশ্য তাঁর মুকুটে সাফল্য ও ব্যর্থতা দুই আছে। তাঁর পক্ষে অনেকের আস্থা মারিসাই পারবে উবারকে এগিয়ে নিতে।

বিকল্প হিসেবে আরেক জনের কথা ভাবছেন বিনিয়োগকারীরা, তিনি হলেন জন্য এইচপির সাবেক শীর্ষ নির্বাহী মেগ হুইটম্যান। ৬০ বছর বয়সী মেগ অনায়াসে লিঙ্গবৈষম্য ইস্যু সামাল দিতে পারবেন বলে অনেকেই মনে করেন।
বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় আরও আছেন গুগল থেকে ব্যাংকার নিকেশ অরোরা, ফোর্ডের বিদায়ী সিইও মার্ক ফিল্ডস ও টুইটারের প্রধান পরিচালন কর্মকর্তা এডাম বেইন।
তবে, এ পদে যিনি আসবেন, তাঁকে উবারের আগ্রাসী মার্কেটিং এবং দেশে দেশে নিয়ম ভঙ্গের ঐতিহ্য থাকবে কি না, সে সিদ্ধান্ত নিতে হবে।

গত বছরের তুলনায় এ বছর বিশ্বব্যাপী উবারের মোট রাজস্ব আয় ৩.৪ বিলিয়ন ডলার হলেও এটি এখনো লোকসানি প্রতিষ্ঠান। গত বছর উবারের লোকসান ছিল ১২০ কোটি মার্কিন ডলার। এ বছর সেটা কমে এসেছে ৭০ কোটি মার্কিন ডলার। নতুন প্রধান নির্বাহীকে হয় আরও গ্রাহকের জন্য আগ্রাসী ভাব বজায় রাখতে হবে অথবা আন্তর্জাতিক পরিচালনা ব্যয় কমাতে হবে।
২৮ জুন উবারের বোর্ডের পরবর্তী সভাতে নতুন সিইওর নাম ঘোষণা হতে পারে। দেখা যাক, কে হোন বিশ্বের সবচেয়ে দামি স্টার্টআপের সিইও।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে