আপনি আছেন
প্রচ্ছদ > খেলাধুলা > কনফেডারেশনস কাপ: ফাইনালে দ্যুতি ছড়াবেন কারা

কনফেডারেশনস কাপ: ফাইনালে দ্যুতি ছড়াবেন কারা

কনফেডারেশনস কাপ: ফাইনালে দ্যুতি ছড়াবেন কারা

প্রতিচ্ছবি স্পোর্টস ডেস্ক: কনফেডারেশস কাপের শ্বাসরুদ্ধকর ফাইনালে মুখোমুখি হচ্ছে বিশ্বকাপজয়ী জার্মানি এবং কোপা আমেরিকাজয়ী চিলি। রোববার রাত ১২টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এ ম্যাচে দ্যুতি ছড়াবেন কারা? কে ঘুড়িয়ে দেবেন পুরো খেলার মোড়?

এবারের কনফেডারেশনস কাপে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হচ্ছে দুই দল। প্রথমবার গ্রুপপর্বে চিলির সানচেজ ও জার্মানির লার্স স্টিন্ডলের লক্ষ্যভেদে ১-১ গোলে ড্র হয় ম্যাচ। তবে এবারের ম্যাচটা ফাইনাল। তাই এ ম্যাচ নিয়ে উত্তেজনার পারদ দুই শিবিরেই।

50দুই দলের সেরা খেলোয়াড়দের মধ্যে রয়েছেন- লিওন গোরেতজা, জসুয়া কিমিচ, অরশুরো ভিদাল, অ্যালেক্সিস সানচেজ। এদের মধ্যে কে হবেন ফাইনালের মধ্যমনি? কে জেতাবেন শিরোপা? জানতে অপেক্ষা করতে হবে মাত্র কয়েক ঘন্টা।

০১. লিওন গোরেতজা

বিশ্বকাপজয়ী জার্মান ফুটবল দলের অন্যতম পরিচিত নাম লিওন গোরেতজা। ২১ বছর বয়সী এই ফুটবলার খেলে থাকেন শালকের হয়ে। কনফেডারেশনস কাপে এখন পর্যন্ত ৩ গোল করেছেন জার্মানির এই উইঙ্গার। তার জোড়া গোলেই ফাইনালে ওঠে জার্মানি। নিজের নৈপূণ্যে মুগ্ধ করেছেন বায়ার্ন মিউনিখ-আর্সেনালের মতো বিশ্বসেরা ক্লাব কর্মকর্তাদের।

3০২. অ্যালেক্সিস সানচেজ

সর্বশেষ কোপা আমেরিকার শিরোপা জয়ী চিলির সবচেয়ে মূল্যবার ফুটবলার অ্যালেক্সিস সানচেজ। দেশের জার্সি গায়ে এখন পর্যন্ত সর্বোচ্চ ৩৮ গোল করেছেন এই আক্রমণাত্মক উইঙ্গার। স্বাভাবিকভাবেই রোববার বিশ্ব ফুটবলের নজর থাকবে সানচেজের পায়ের দিকে।

2০৩. জসুয়া কিমিচ

জার্মান ফুটবলের অন্যতম খেলোয়াড় এই জসুয়া কিমিচ, যিনি নিজের দক্ষতায় বল পায়ে দাপিয়ে বেড়ান পুরো মাঠ। এবারের কনফেডারেশনস কাপে জার্মানির সবগুলো ভালো শুরুর কৃতিত্ব কিমিচেরই। বিগত দুই আসরে তিনি ডিফেন্ডার, সেন্টার ব্যাক, মিডফিল্ডার ও উইঙ্গার হিসেবে বেশ ভুগিয়েছেন প্রতিপক্ষকে। তাই, রোবারের ফাইনালে কিমিচ থাকবেন সবার নজরে।

4০৪. অরশুরো ভিদাল

চিলির ফুটবলের প্রাণভোমরা বলা ভিদালকে। বিশ্বের অন্যতম পরিশ্রমি ফুটবলারও তিনি। সাধারণত মিডফিল্ডার হিসেবে খেলেন চিলির সবচেয়ে স্টাইলিশ এই ফুটবলার। ভিদাল তার চুলের ভিন্ন ধারার স্টাইলের জন্যও বিখ্যাত। চিলির কোপা আমেরিকা শিরোপা জয়ে সবচেয়ে বেশী অবদান রেখেছেন বায়ার্ন মিউনিখের এই মিডফিল্ডার।

এছাড়া আরো দুইজনের দিকে তাকিয়ে থাকবে গোটা ফুটবল বিশ্ব। তারা হলেন- চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো এবং জার্মান গোলরক্ষক তার স্টেগেন।

Barcelona's German goalkeeper Marc-Andre Ter Stegen is pictured prior to the Group E, second-leg UEFA Champions League football match Bayer 04 Leverkusen vs FC Barcelona in Leverkusen, western Germany on December 9, 2015. AFP PHOTO / PATRIK STOLLARZ / AFP / PATRIK STOLLARZ (Photo credit should read PATRIK STOLLARZ/AFP/Getty Images)

প্রথম সেমিফাইনালে পর্তুগালের বিপক্ষে ব্রাভোর শক্তিশালী হাতই ফাইনালে তোলে চিলিকে। আর দ্বিতীয় সেমিফাইনালে মেক্সিকোর বিপক্ষে একটি গোল হজম করলেও বেশ কিছু নজরকারা আক্রমন ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক তার স্টেগেন। তার নৈপূণ্যে ৪-১ গোলের জয়ে ফাইনালে ওঠে বিশ্বকাপজয়ী জার্মানি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে