আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > উত্তর কোরিয়ার ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

উত্তর কোরিয়ার ফের ক্ষেপণাস্ত্র পরীক্ষা

23korea-1-master768

প্রতিচ্ছবি ইনটারন্যাশনাল ডেস্ক:

উত্তর কোরিয়া তাদের পশ্চিমাঞ্চলের সমুদ্র উপকূল থেকে একটি ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে জাপান এবং দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ। ক্ষেপণাস্ত্রটি দেশটির পূর্ব উপকূলের সাগরে গিয়ে পড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

জাপান সরকার জানিয়েছে, উৎক্ষেপণের প্রায় ৪০ মিনিট পর ক্ষেপণাস্ত্রটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জলসীমায় গিয়ে পড়েছে। এই ঘটনা উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের আরোপিত নিষেধাজ্ঞার পরিষ্কার লঙ্ঘন এবং জাপান জোরালোভাবে এর প্রতিবাদ করেছে বলে জানিয়েছেন তারা।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯.৪০ মিনিটে (বাংলাদেশ সময় ভোর ৬.৪০) দেশটির নর্থ পিয়ংগান প্রদেশের বাংহিয়ন এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে আঘাত করে বলে জাপানের মন্ত্রী পরিষদ সচিব ইয়াশিদা সুগা জানিয়েছেন।

টোকিওতে এস সংবাদ সম্মেলনে সুগা বলেন, ‘উত্তর কোরিয়া জাপানের অর্থনৈতিক অঞ্চলে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যা এ যাবতকালের চেয়ে সবচেয়ে বেশি দ্রুতগামী। ক্ষেপণাস্ত্রটি মাত্র চল্লিশ মিনিটে ৯৩০ কিলোমিটার পথ অতিক্রম করে আমাদের অর্থনৈতিক জোনে পড়ে। প্রতিরক্ষা বাহিনী ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করে দেখছে।’

তিনি আরো বলেন, ‘এতো দ্রুত ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে যে ক্ষেপণাস্ত্র বিরোধী ব্যবস্থা দিয়ে তা থামানো কঠিন হয়ে গেছে। নিঃসন্দেহে এটি আমাদের জন্য বড় ধরনের হুমকি।’

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফের দপ্তরও ক্ষেপণাস্ত্রটি ৯৩০ কিলোমিটার পথ অতিক্রম করেছে জানিয়ে বলেছে, ক্ষেপণাস্ত্রটি কতোটা উপরে উঠেছিল তা বিশ্লেষণ করে দেখা হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে