আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > আইএসের ‘প্রশিক্ষণ’ পেল ১৬০০ ইয়াজিদি শিশু

আইএসের ‘প্রশিক্ষণ’ পেল ১৬০০ ইয়াজিদি শিশু

আইএসের ‘প্রশিক্ষণ’ পেল ১৬০০ ইয়াজিদি শিশু

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক: যুদ্ধের জন্য ১৬০০র বেশি ইয়াজিদি শিশুকে প্রশিক্ষিত করে তুলছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এক কুর্দি কর্মকর্তা সূত্রে ইরাকি নিউজ এ সংবাদ প্রকাশ করেছে।

কুর্দিস্তান আঞ্চলিক সরকারের ইয়াজিদি অ্যাফেয়ার্স বিষয়ক অফিসের প্রধান খৈরি বোজানি বলেন, ‘কুর্দিস্তানে বিভিন্ন দেশের কনস্যুল অফিস ধারণা করছে যে, এ সব প্রশিক্ষিত শিশু যেকোনো মুহূর্তে পৃথিবীর যেকোনো দেশে ভয়ংকর আঘাত হানতে পারে। আইএস জঙ্গিরা এদের মাধ্যমে ইউরোপে, যুক্তরাষ্ট্রে এমনকি আরব রাষ্ট্রসহ যেকোনো জায়গায় সন্ত্রাসী হামলার জন্য ব্যবহার করবে।’

পরিসংখ্যান মতে জানা যায়, এখন পর্যন্ত ৬৪১৭ জন ইয়াজিদিকে মুক্তি দিয়েছে আইএস। ‘শয়তানের পূজারি’ আখ্যা দিয়ে অনেক নির্যাতিত ইয়াজিদিকে মসুলে জিম্মি করে রেখেছে তারা। ২০১৪ সালের হামলায় ৯৯০০ ইরাকি ইয়াজিদিকে হত্যা করা হয়েছে বা অপহরণ করা হয়েছে।

পাবলিক লাইব্রেরি অব সায়েন্স জার্নালের সূত্রে জানা যায়, গুলি করে, শিরোশ্ছেদ করে কিংবা জীবিত পুড়িয়ে প্রায় ৩১০০ ইয়জিদিকে হত্যা করা হয়। ৬৮০০ জনকে যৌনকর্মী হিসেবে ব্যবহার করতে বা তাদের হয়ে যুদ্ধ করতে বাধ্য করতে অপহরণ করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে