আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট পাস হচ্ছে আজ

২০১৭-১৮ অর্থ বছরের বাজেট পাস হচ্ছে আজ

কর প্রস্তাবে যেসব পরিবর্তন

প্রতিচ্ছবি প্রতিবেদক :

বেশ কিছু পরিবর্তন এনে জাতীয় সংসদে নতুন অর্থবছরের (২০১৭-১৮) বাজেট পাস হচ্ছে আজ (বৃহস্পতিবার)। এর আগে আলোচনা হবে ছাঁটাই প্রস্তাব নিয়ে।

বুধবার সংসদে বাজেট আলোচনায় আগামী বাজেটে রাজস্ব খাতে বড় পরিবর্তনের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংসদ নেতার ওই প্রস্তাবের আলোকে কাটছাঁট করে সংসদে তা চূড়ান্ত পাসের জন্য আজ প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এর মাঝে থাকছে ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্কের হার পুনঃনির্ধারণ। ১ লাখ টাকা পর্যন্ত শূন্য। ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ পর্যন্ত ১৫০ টাকা। ৫ লাখ ১ টাকা থেকে ১০ লাখ পর্যন্ত ৫০০ টাকা। এছাড়া ১০ লাখ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত ২৫০০ টাকা। ১ কোটি ১ টাকা থেকে ৫ কোটি পর্যন্ত ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ঊর্ধ্বে যদি ব্যাংকে থাকে তাহলে দিতে হবে ২৫ হাজার টাকা।

গত ১ জুন জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও মানবসম্পদ উন্নয়ন খাতকে গুরুত্ব দিয়ে ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবিত বাজেটের আকার ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটের চেয়ে ১৭ শতাংশ ও সংশোধিত বাজেটের চেয়ে ২৬ শতাংশ বড়।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে