আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ভ্যাট আগের মতো, আবগারি শুল্কে তিন স্তর

ভ্যাট আগের মতো, আবগারি শুল্কে তিন স্তর

ভ্যাট বদলাচ্ছে, আবগারি শুল্কেও পরিবর্তন
ভ্যাট বদলাচ্ছে, আবগারি শুল্কেও পরিবর্তন

প্রতিচ্ছবি প্রতিবেদক
ভ্যাট আইনের কার্যকারিতা আরও দুই বছরের জন্য স্থগিত করছে সরকার।
বুধবার জাতীয় সংসদে বাজেট আলোচনায় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এটা নিয়ে যেহেতু নানা ধরনের কথা হচ্ছে, এটা আগের মতোই থাকবে।
ফলে ২০১২ সালে প্রণীত ভ্যাট আইনটি আওয়ামী লীগের বর্তমান সরকার আমলে আর কার্যকর হচ্ছে না।
শেখ হাসিনা বলেন, ব্যবসায়ীরা তাতে সাড়া দিচ্ছেন না। সেভাবেই করে দেবেন, আগামী দুই বছরের জন্য। বর্তমান পদ্ধতিতেই ভ্যাট আদায় বজায় রাখবেন।
প্রধানমন্ত্রী বলেন, সবার সঙ্গে মতবিনিময় করেই আইনটি আমরা করে দিই ২০১২ সালে। এখন সবাই ভুলেই গেছে যে আইনটি আমরা পাস করে দিয়েছিলাম।
আবগারি শুল্ক এক লাখ ১ টাকা থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ১৫০ টাকা করার এবং এক কোটি টাকা পর্যন্ত মোট তিনটি স্তরে আবগারি শুল্ক আদায় করার পরামর্শ দেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রী বলেন, আগে ২০ হাজার টাকা থেকেই আবগারি শুল্ক দিতে হতো। এখন এক লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্কমুক্ত করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। মানুষ সেটা উল্টো বুঝেছে, অনেক অপপ্রচার হয়েছে।
খাদ্য আমদানি শুল্কের ব্যাপারে প্রধানমন্ত্রী বলেন, খাদ্য আবগারি শুল্ক ১০ শতাংশ করা হয়েছ। যত দিন চাল আমদানি প্রয়োজন, তত দিন এটাই থাকবে।
প্রস্তাবিত বাজেট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাজেট বক্তৃতার বড় অংশ জুড়েই ছিল, আওয়ামী লীগের শাসনামলে দেশের বিভিন্ন খাতে উন্নতির চিত্র। প্রধানমন্ত্রী বলেন, মাথাপিছু আয় ও ক্রয়ক্ষমতা এবং প্রবাসী আয় বৃদ্ধি পেয়েছে, বৃদ্ধি পাচ্ছে রপ্তানি আয় ও আমদানি ব্যয়, বেড়েছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ। তবে বক্তব্যের শেষদিকে তিনি সুনির্দিষ্টভাবে বাজেটে প্রয়োজনীয় সংশোধনীর প্রস্তাব দেন।
সংসদ নেতা শেখ হাসিনা অর্থমন্ত্রীর ১১ বারের মত বাজেট দেয়াকে ঐতিহাসিক উল্লেখ করেন।  তবে তিনি আবগারী শুল্ক নিয়ে বিভ্রান্তি তৈরি হওয়ায় এ বিষয়টি স্পষ্ঠ করার আহ্বান জানান।
বিনিয়োগ ও কর্মসংস্থান নিয়ে সংসদের বিরোধী দলের হতাশার জবাবও দেন সংসদ নেত্রী।
বাজেট নিয়ে সংসদ সদস্যদের নানা আলোচনা-সমালোচনাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনতন্ত্রের চর্চা হিসেবে উল্লেখ করেন। বুধবারের আলোচনায় জাতীয় পার্টির এইচ এম এরশাদ বিড়ি শিল্পী টিকিয়ে রাখার আহ্বান এবং রওশন এরশাদের বিড়ি উৎপাদন বন্ধের দাবি আলোড়ন তৈরি করে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে