আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > মধ্য আয়ের দেশে উত্তরণ ঘটছে বাংলাদেশের : সংসদে প্রধানমন্ত্রী

মধ্য আয়ের দেশে উত্তরণ ঘটছে বাংলাদেশের : সংসদে প্রধানমন্ত্রী

%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%b8%e0%a6%82%e0%a6%b8%e0%a6%a6%e0%a7%87_4710

প্রতিচ্ছবি প্রতিবেদক :

মধ্য আয়ের দেশে উত্তরণের পথে বাংলাদেশ জাতিসংঘ নির্ধারিত তিনটি সূচকের মধ্যে দু’টির প্রারম্ভ রেখা অতিক্রম করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে দলীয় মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে সংসদ নেতা এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ থেকে মধ্য আয়ের দেশে উত্তরণ ও স্থিতিশীল হতে জাতিসংঘ তিনটি সূচক বিবেচনা করে থাকে। এগুলো হলো- মাথাপিছু জাতীয় আয়, মানবসম্পদ উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতা। এর মধ্যে বাংলাদেশ মাথাপিছু জাতীয় আয় ও অর্থনৈতিক ভঙ্গুরতা সূচকে প্ররম্ভ রেখা (থ্রেশহোল্ড) অতিক্রম করেছে। আর মানবসম্পদ উন্নয়নেও প্রারম্ভ রেখার বেশ কাছাকাছি অবস্থানে রয়েছে।

টানা পাঁচদিন বিরতির পর জাতীয় সংসদের মুলতবি বৈঠক বুধবার বিকেলে শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠক শুরু হয়।

ঈদ পরবর্তী এই বৈঠকে এমপিরা উৎসবমুখর পরিবেশে অংশ নেন। বৈঠকের শুরুতে স্পিকার সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। এরপর দিনের কার্যসূচি অনুযায়ী প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সংসদে এ কে এম শাহজাহান কামালের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী জানান, সৌদি আরব সফরের ফলে মুসলিম বিশ্বের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে। তিনি বলেন, ‘বাংলাদেশের পররাষ্ট্র নীতির ক্ষেত্রে এ সফর সুদূরপ্রসারী ইতিবাচক প্রভাব রাখবে বলে বিশ্বাস করি।’

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে