আপনি আছেন

গুগলকে জরিমানা

গুগলকে জরিমানা
গুগলকে জরিমানা

প্রতিচ্ছবি তথ্য প্রযুক্তি ডেস্ক:
সার্চ ইঞ্জিন গুগলের সেবাকে অনৈতিক ব্যবহারের অভিযোগ এনেছে ইউরোপিয় কমিশন। এজন্য তাদের রেকর্ড জরিমনাও গুনতে হবে।
ইউরোপিয় কমিশনের প্রতিযোগিতা বিষয়ক কমিশন মঙ্গলবার গুগলকে ২৪২ কোটি ইউরো জরিমানা করে। বাংলাদেশি টাকার হিসবে এ পরিমাণ প্রায় ২২ হাজার কোটি টাকা।
তাদের বিরুদ্ধে অভিযোগ, অনলাইন শপিং সেবার ক্ষেত্রে নিজেদের পণ্যকে আগে দেখিয়ে অনৈতিক সুবিধা নেয়া।
ইউরোপীয় কমিশন বলেছে, অসদাচরণ শোধরানোর জন্য গুগলের হাতে আছে ৯০ দিন। এ সময়ের মধ্যে ঠিক না হলে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট সারাবিশ্বে দৈনিক যা আয় করে তার গড় আয়ের ৫ শতাংশ জরিমানা আকারে শোধ করতে হবে।
এই আচরণ গুগল কীভাবে সংশোধন করবে, রায়ে তা ঠিক করার ভার গুগলের ওপরই ছেড়ে দেওয়া হয়েছে।

গুগল এই রায়ের বিরুদ্ধে ‘আপিল করার কথা বিবেচনা করছে’ বলে বিবিসির খবরে জানানো হয়েছে। গুগল কর্তৃপক্ষ বলেছে, জরিমানার বিষয়টি তারা পর্যালোচনা করে আপিল করার কথা ভাবছে।
ইইউ এর অ্যান্টিট্রাস্ট কমিশনার মার্গারেট ভেস্টাজার বলেন, গুগল যেটা করেছে তা ইউরোপীয় ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট আইন অনুযায়ী অবৈধ। প্রতিষ্ঠানটি বাজারে অন্য প্রতিযোগীদের মেধার ভিত্তিতে প্রতিযোগিতার এবং উদ্ভাবনের সুযোগ নষ্ট করেছে। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ইউরোপের ভোক্তাদের প্রতিযোগিতামূলক বাজারের সুবিধা থেকে বঞ্চিত করেছে।

বেশ কয়েক বছর ধরেই ইইউয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গুগলের বিরুদ্ধে অভিযোগ করে আসছে গুগলের প্রতিদ্বন্দ্বীরা। বর্তমানে আমাজন ও ফেসবুকের মতো প্রতিষ্ঠানের সঙ্গে টেক্কা দিতে শপিংকে গুরুত্ব দিচ্ছে গুগল। এটি গুগলের আয় বাড়ানোর একটি অন্যতম ক্ষেত্র।

গুগলের একচেটিয়া আচরণ নিয়ে ইউরোপীয় কমিশন সাত বছর ধরে তদন্ত করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে