আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে আদালতের সিদ্ধান্তে ট্রাম্পের সন্তুষ্টি

ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে আদালতের সিদ্ধান্তে ট্রাম্পের সন্তুষ্টি

ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে আদালতের সিদ্ধান্তে ট্রাম্পের সন্তুষ্টি

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:
মুসলিমপ্রধান ৬ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণ নিষেধাজ্ঞার বিষেয়ে ট্রাম্পের আদেশ আংশিক কার্যকর হতে যাচ্ছে। দেশটির সর্বোচ্চ আদালতের নির্দেশে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। আদালতের এ আদেশকে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। রায়ে সন্তুষ্টি জানিয়েছেন তিনি।
এর আগে ৬ মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প। তবে সেই নিষেধাজ্ঞা আটকে যায় দেশটির নিম্ন আদালতের রায়ে। তবে সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আদেশে সেই নিষেধাজ্ঞা আংশিক তুলে নেওয়া হলো।
সোমবার দেশটির সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের ওই আদেশের নিষেধাজ্ঞা আংশিক তুলে নেন। হোয়াইট হাউসের জরুরি একটি অনুরোধ আমলে নিয়ে ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকর করার অনুমতি দেন আদালত।

ট্রাম্পের নীতিমালা আগামী অক্টোবর মাসে বিবেচনা করা হবে বলে জানিয়েছে আদালত। এই সময়ের মধ্যেও সব বিদেশি নাগরিক ওই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

ভ্রমণ নিষেধাজ্ঞা নিয়ে আদালতের সিদ্ধান্তে ট্রাম্পের সন্তুষ্টি

গত ২৭ জানুয়ারি ট্রাম্পের নির্বাহী আদেশে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া ও সুদানের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়। যুদ্ধকবলিত সিরিয়ার শরণার্থীদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞার মেয়াদ অনির্দিষ্টকাল জারি করা হয়েছিলো।

সুপ্রিম কোর্টর আদশের পর প্রসিডেনন্ট ট্রাম্প জানিয়েছেন, আদালতের এই সিদ্ধান্ত যুক্তরােষ্ট্রর নিরপত্তার ক্ষত্রে বড় বিজয়।
তিনি আরো বলেন, প্রেসিডেন্ট হিসেবে আমি এমন কাউকে আমার দেশে ঢুকতে দিতে পারি না যে দেশের ক্ষতি করতে পারে।
আদালতের অনুমোদনের পর ওই আদেশ ৭২ ঘন্টার মধ্যে কার্যকর হবে বলেও জানান ট্রাম্প।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

উপরে