আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > ‘অন-অ্যারাইভাল’ ভিসায় যাওয়া যাবে চীনে

‘অন-অ্যারাইভাল’ ভিসায় যাওয়া যাবে চীনে

‘অন-অ্যারাইভাল’ ভিসাতে যাওয়া যাবে চীনে

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধার্থে ‘পোর্ট-ভিসা ব্যবস্থা’ তথা ‘অ্যারাইভাল ভিসা’ দেওয়ার ব্যবস্থা চালু করেছে চীন সরকার। এখন থেকে শর্ত সাপেক্ষে চীনের ‘অন-অ্যারাইভাল’ ভিসা পাবে বাংলাদেশিরা।

বৃহস্পতিবার ঢাকাস্থ চীনা দূতাবাস দেশটির পোর্ট-ভিসা ব্যবস্থা সম্পর্কে ব্যাখ্যা দিয়ে পাঠানো এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

এই ভিসার আওতায়, বাংলাদেশের যেকোনো ট্যুরিস্ট, ব্যবসায়ী যদি সময়ের অভাবে ভিসা না নিয়ে যেতে পারেন তাহলে সেখানে গেলে তাদের অন-অ্যারাইভাল ভিসা দেওয়া হবে।

পোর্ট-ভিসা ব্যবস্থা প্রসঙ্গে ঢাকায় চীনা দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর চেন ওয়েই বলেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধার্থে ‘পোর্ট-ভিসা ব্যবস্থা’ তথা ‘অ্যারাইভাল ভিসা’ দেওয়ার ব্যবস্থা চালু করেছে চীন সরকার। গণপ্রজাতন্ত্রী চীনের বহিরাগমন ও প্রবেশে প্রশাসন আইন-অনুযায়ী এ ব্যবস্থা কোনো নির্দিষ্ট রাষ্ট্রের নাগরিকদের জন্য করা হয়নি।

তিনি আরো বলেন, মানবিক কারণে চীনে জরুরি প্রবেশ, আমন্ত্রণক্রমে জরুরি বাণিজ্যিক কাজে আসা, প্রকল্পের মেরামত বা অন্যকোনো জরুরি কাজে চীনে আসা এবং পর্যটন এজেন্সির মাধ্যমে চীন ভ্রমণে আগ্রহী বিদেশিদের সুবিধার্থে এ পোর্ট-ভিসা ব্যবস্থা চালু করা হয়েছে।

এ ব্যবস্থা অনুসারে, বিদেশিরা শর্ত সাপেক্ষে চীনের বিমানবন্দরে এসে পোর্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। ভিসার মেয়াদ হবে সর্বোচ্চ ৩০ দিন। বাংলাদেশিরাও প্রয়োজনীয় শর্ত পূরণ করে এবং সংশ্লিষ্ট কাগজপত্র দাখিল করে, চীনের বিমানবন্দর থেকে পোর্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, গত ২৬ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণায়ের সভাকক্ষে অনুষ্ঠিত বাংলাদেশ ও চীনের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে চীনের ‘অন-অ্যারাইভাল’ ভিসা সম্পর্কে আশ্বাস দিয়েছিলেন চীনের জননিরাপত্তা বিষয়কমন্ত্রী ও স্টেট কাউন্সিলর ঝাও কেঝি।
এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে