আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > যেসব কর্মসূচি নিয়ে আসতে পারে

যেসব কর্মসূচি নিয়ে আসতে পারে

প্রতিচ্ছবি প্রতিবেদক:

সংলাপে অসন্তুষ্ট ঐক্যফ্রন্ট দাবি আদায়ের বিষয়টি মাঠেই ফয়সালা করতে চায়। এ লক্ষ্যে আজ রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করছে এই জোট। এখানে দাবি আদায়ে নতুন কর্মসূচি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন জোটের নেতারা।

এ জনসভা থেকে সম্ভাব্য যেসব কর্মসূচি আসতে পারে-

রাজশাহীতে জনসভার কর্মসূচিটি পরিবর্তন করে রোডমার্চের ঘোষণা দেয়া হবে এবং একই কর্মসূচি দেয়া হবে বরিশালেও, সেটি লংমার্চও হতে পারে।

নির্বাচনের তফসিল পেছাতে আজকের জনসভা থেকে ঐক্যফ্রন্ট সরকারকে হুঁশিয়ারি দিয়ে বার্তা দেবেন। না হলে ৭ তারিখের পর হরতাল-অবরোধের মতো দেশ অচলের কর্মসূচিরও ইঙ্গিত দেয়া হবে জনসভা থেকে। তবে আন্দোলনের মাধ্যমে সরকারকে চাপে রাখার পাশাপাশি কৌশল হিসেবে ক্ষমতাসীনদের সঙ্গে আলোচনার পথও খোলা রাখবেন তারা।

এদিকে সংসদ ভেঙে, খালেদা জিয়াকে মুক্তি দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে নির্বাচনের ব্যবস্থা করার জোর দাবি ফ্রন্টের। ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন চায় তারা। অন্যথায় নির্বাচনে সবার সমান সুযোগ নিশ্চিত হবে না বলে নেতাদের দাবি। এগুলো আদায়ের আন্দোলন অব্যাহত থাকবে বলে জানা গেছে।

তাছাড়া সম্প্রতি হওয়া জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং বৈঠকেও আন্দোলন নিয়ে বড় আকারে রূপরেখা তৈরি করা হয়েছে। বিএনপিও হাঁটছে বড় আন্দোলনের পথে।

জানা গেছে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে সংলাপে অংশ নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা আশাহত হয়েছেন। প্রধানমন্ত্রী সংসদ না ভাঙার বিষয়ে স্পষ্ট ঘোষণা দেন। যে সরকার আছে সেই সরকারই বহাল থাকবে- এটাও প্রধানমন্ত্রী পরিষ্কার করে বলেছেন। এ অবস্থায় ফ্রন্ট নেতারা ভাবছেন আন্দোলনই এখন একমাত্র ভরসা। সেভাবেই তারা তৈরি হচ্ছেন।

ইএ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে