আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইউরোপিয়ান গ্রাহক হারাচ্ছে ফেসবুক

ইউরোপিয়ান গ্রাহক হারাচ্ছে ফেসবুক

facebook

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

গত তিন মাসে ইউরোপে অন্তত ১০ লাখ সক্রিয় গ্রাহক হারিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সম্প্রতি প্রকাশিত এক পরিসংখ্যানে এই তথ্য তুলে ধরে সংস্থাটি।

তবে বৈশ্বিকভাবে এই হার অবশ্য বৃদ্ধি পাচ্ছে। প্রতি মাসে ফেসবুক ব্যবহার করছে ২২০ কোটি মানুষ।

ফেসবুক প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায় প্রতিদিন ইউরোপীয়দের ব্যবহারের হার কমেছে। তিনমাসে এই হার ২৭৯ মিলিয়ন থেকে ২৭৮ মিলিয়নে এসে দাঁড়িয়েছে। আর মাসের হিসেবে িএই সংখ্যা কমেছে ৩৭৬ মিলিয়ন থেকে ৩৭৫ মিলিয়ন।

জুলাইয়ের পর প্রথমবারের মতো প্রকাশিত প্রতিবেদনে ফেসুবক জানায়,  তারা আরও লাভ আসা করেছিলো।  প্রতিষ্ঠানটির মূল্য  ৯ হাজার কোটি ইউরো পাউন্ড কমে গেছে। এটা ফিরিয়ে আনার চেষ্টা করবে তারা। তবে গত বছর এই সময়ের চেয়ে ফেসবুকের আয় বেড়েছে ৩৩ শতাংশ। টাকার অঙ্কে যা ১৩৭০ কোটি ডলার।

গত বছরের তুলনায় এবার খরচ বেড়েছে ৭৯০ কোটি ডলার।  সামাজিক যোগাযোগ মাধ্যমটি যেকোনও ধরনের সাইবার হামলা ঠেকাতে ও গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিতে হাজার হাজার কনটেন্ট মডারেটর নিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। প্রতিবেদনেও তার প্রতিফলন মিলেছে। গত বছরের চেয়ে এবারের কর্মী সংস্থা ৪৫ শতাংশ বেশি। তাদের মোট কর্মী ৩৩ হাজারের কিছু বেশি। গত তিন মাসের চেয়ে ৩ হাজার বেশি।

খরচ বৃদ্ধি ও গ্রাহক কমলেও আশাবাদী ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। তিনি বলেন, ‘আমাদের পরিধি দ্রুতই বৃদ্ধি পাচ্ছে। এখন প্রতিদিন ২০০ কোটিরও বেশি মানুষ আমাদের কোনও না কোনও সেবা নিয়ে থাকেন। আমরা ব্যক্তিগত আলাপের সেরা সেবা দিচ্ছি। ভিডিও ও ব্যবসারও বড় সুযোগ তৈরি করে দিচ্ছি আমরা।’

উল্লেখ্য, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফাঁস হয় যে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা দলের সঙ্গে যুক্ত যুক্তরাজ্যভিত্তিক রাজনৈতিক গবেষণা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের ৫ কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করে ব্যবহার করেছে।

খবরটি আটলান্টিক মহাসাগরের দুইপাড়েই আলোড়ন তোলে। ফেসবুক তথ্য বেহাত নিয়ে যে আলোচনার মূলে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. কোগানের একটি অ্যাপ, যার নাম ছিল ‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’। সরাসরি ২ লাখ ৭০ হাজার ফেসবুক ব্যবহারকারী ওই অ্যাপের ব্যবহারকারী হলেও অ্যাপটি ব্যবহারকারীদের বন্ধু তালিকায় থাকা ব্যক্তিদের তথ্য সংগ্রহ করেছিল। অ্যাপ ব্যবহারকারীদের প্রায় ৯৭% যুক্তরাষ্ট্রে বসবাসকারী। মোট ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ১ কোটি ৬০ লাখ যুক্তরাষ্ট্রের বাইরের। এই কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। কর্তৃপক্ষ জানতেন,যে ক্যামব্রিজ অ্যানালিটিকা লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিয়ে কাজ করছে। কিন্তু লন্ডন ভিত্তিক সংস্থাটি সেসময় দাবি করে যে তারা সেসব তথ্য মুছে দিয়েছে।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে