আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

প্রকৃতিতে শীতের আগমনী বার্তা

প্রতিচ্ছবি প্রতিবেদক:

শরৎকে বিদায় জানিয়ে হেমন্তের মাঝ পথে প্রকৃতি জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। ভোরে ঘাসের ওপর পড়ছে মুক্তার কণার মতো শিশির বিন্দু। বিকালে একটু আগে ভাগেই হেলে পড়ছে সূর্য। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে হিম ভাবের তীব্রতা যেন একটু বেড়েই যাচ্ছে।

যদিও বাংলা বর্ষপঞ্জিকা অনুযায়ী, শীত আসতে দেরি আরও দুই মাস। তবে কার্তিকের প্রথম সপ্তাহে রাজধানীজুরে এমনই শীতের আবহ তৈরি হয়েছে। তবে আবহাওয়া অফিস বলছে, অগ্রহায়ণ পেরিয়ে পৌষ না এলে নামবে না হাড়কাঁপানো শীত।

তবে এবার হেমন্তেই কড়া নাড়ছে শীত। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কংক্রিটের নগরে কর্মব্যস্ত মানুষগুলোর শরীরে লেগেছে শীতের হাওয়া। এই শীতের আগমনীকে কেন্দ্র করে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে দেখা মিলছে ভাপাপিঠার দোকান।

 

আবহাওয়া অফিস বলছে, নভেম্বর মাসে হাড়কাঁপানো শীত খুব একটা পড়ে না। সাধারণত ডিসেম্বর মাস থেকে শীত পড়তে শুরু করে। তবে নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকেই এবার শীত পড়তে শুরু করবে।

আর এখন থেকে রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকবে। এর সঙ্গে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদী অববাহিকায় ভোরে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে