আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > এবার ৫ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা

এবার ৫ জেনারেলের ওপর নিষেধাজ্ঞা

Myanmar-generals

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের নৃশংসভাবে হত্যা ও নির্যাতনে জড়িত থাকার অভিযোগে দেশটির পাঁচ ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে অস্ট্রেলিয়া।

মঙ্গলবার দেশটির সরকার এ নিষেধাজ্ঞা আরোপ করে বলে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর অস্ট্রেলিয়া সরকার মিয়ানমারের পাঁচ আর্মি জেনারেলের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করে তাদের সম্পত্তি জব্দের আদেশ দিয়েছে অস্ট্রেলিয়া। দেশটির সরকার বলছে, মিয়ানমার সেনাবাহিনীর এই কর্মকর্তারা রাখাইনে বর্বর হত্যাযজ্ঞের অংশ হিসেবে একটি স্পেশাল অপারেশন চালায়।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পাইন বলেন, লেফটেন্যান্ট জেনারেল অং কিয়াও জ, মেজর জেনারেল মং মং সোয়ে, ব্রিগেডিয়ার জেনারেল অং অং, ব্রিগেডিয়ার জেনারেল থান এবং মেজর জেনারেল থিন মং সোয়ে’র অধীনেই মিয়ানমারে মানবাধিকার লঙ্ঘন করে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালানো হয়।

মিয়ানমারের এই পাঁচ সেনা কর্মকর্তার অস্ট্রেলিয়া সফরের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছেন মেরিস পেইন। অস্ট্রেলীয় নাগরিক বা প্রতিষ্ঠানের সঙ্গে তারা কোনও লেনদেনও করতে পারবেন না। এদের মধ্যে অনেকে পদত্যাগ করেছেন বলেও ধারণা করা হচ্ছে।

২০১৭ সালের ২৫ অাগস্ট রাখাইনে দেশটির সেনাবাহিনী হামলা চালালে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এরপর বিভিন্ন প্রতিবেদনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নির্বিচার হত্যা, ধর্ষণ এবং নির্যাতনের প্রমাণ পাওয়া যায়।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে