আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গুপ্তহত্যায় ‘সম্ভবত’ পুতিন জড়িত

গুপ্তহত্যায় ‘সম্ভবত’ পুতিন জড়িত

trump

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

গুপ্তচর সের্গেই স্ক্রিপাল হত্যাকাণ্ডে রাশিয়ার হাত রয়েছে, ব্রিটেনের কথায় আগেই সায় দিয়েছিল আমেরিকা। এবার এক সাক্ষাৎকারে স্ক্রিপাল ছাড়া আরও অনেক রহস্যজনক হত্যাকাণ্ডের পেছনেও পুতিনের হাত রয়েছে জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে ট্রাম্পের এ অভিযোগ একেবারেই গায়ে মাখেনি রাশিয়া। পরপরই পাল্টা বিবৃতিতে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্পর্কে নিশ্চিত করে কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি সম্ভাবনার কথা জানিয়েছেন।

রোববার সিবিএসে ওই সাক্ষাৎকার দেন ট্রাম্প। সেই অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের উত্তরে ওইসব হত্যার পেছনে সরাসরি পুতিনের জড়িত থাকার সম্ভাবনা জানালেন।

‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে সাংবাদিক লেসলি স্টলকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সম্ভবত’ গুপ্তহত্যা এবং বিষপ্রয়োগের মতো ঘটনার সঙ্গে জড়িত। তবে যুক্তরাষ্ট্রের ভেতর পুতিন কখনও এমনটা করেননি। পরপরই বলেন, অবশ্য এটা তাদের উচিতও নয়। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা স্বীকার করেছেন ট্রাম্প।

তবে ওই নির্বাচনে হস্তক্ষেপের জন্য তিনি রাশিয়ার সঙ্গে চীনকে দোষারোপের চেষ্টা করেন।

তিনি বলেন, নির্বাচনে তারা (রাশিয়া) হস্তক্ষেপ করেছে। কিন্তু আমার মনে হয় চীনও হস্তক্ষেপ করেছে। নির্বাচনী প্রচারণায় রাশিয়ার সহায়তা নিয়েছেন কিনা স্টলের এমন সম্ভাবনা হেসে উড়িয়ে ট্রাম্প বলেন, আপনি কী সত্যিই মনে করেন একটি নির্বাচনে আমি রাশিয়ার সাহায্য নেব? এটা বলা বন্ধ করুন। তারা আমাকে সাহায্য করতে পারবে না। রাশিয়াকে জিজ্ঞাসা করুন। এটা হাস্যকর।

ট্রাম্প কেন পুতিনকে কঠিন ভাষায় সমালোচনা করেন না এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি মনে করি আমি ব্যক্তিগতভাবে তার প্রতি খুব কঠোর। আমাদের দু’জনের মধ্যে একটি বৈঠক হয়েছিল। আইল্যান্ডের হেলসিংকিতে উভয় নেতার মধ্যকার ওই বৈঠকের উল্লেখ করে ট্রাম্প বলেন, সেটা খুব কঠিন বৈঠক ছিল এবং সেটা খুব ভালো বৈঠক ছিল।

পদত্যাগ করতে পারেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের পদত্যাগ নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। এর আগেও একবার তিনি পদত্যাগ করতে পারেন এমন কথা শোনা গিয়েছিল। কিন্তু তিনি সেটি অস্বীকার করেছিলেন।

তবে এবার প্রেসিডেন্ট ট্রাম্পও তার প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের সম্ভাবনার কথা বলেছেন। ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে বলেন, তিনি নিশ্চিত নন যে, তার প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস পদত্যাগ করছেন কিনা। তবে ম্যাটিস পদত্যাগ করতে পারেন বলে ধারণা প্রেসিডেন্ট ট্রাম্পের। যদিও এই বিষয়ে ম্যাটিস তাকে কিছু বলেননি।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে