আপনি আছেন
প্রচ্ছদ > সিলেট > সুনামগঞ্জে জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ প্রশিক্ষণ

সুনামগঞ্জে জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ প্রশিক্ষণ

প্রতিচ্ছবি সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জ সদর উপজেলার সুরমা ইউনিয়নে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রের সমৃদ্ধি কর্মসূচির উদ্যোগে ঋণ গ্রহনকারী সদস্যদের জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ বিষয়ক প্রশিক্ষন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেরীগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এ কার্যক্রম শুরু করা হয়।

সুরমা ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে ২৫জন সদস্য প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহন করেন। উপজেলা সুরমা ইউনিয়নে সবধরনের শাক-সবজি উৎপাদন করা হয়। যা জেলার সিংহভাগ চাহিদা পূরন করে অন্যজেলায়ও বিক্রি করে থাকেন উৎপাদনকারী কৃষকরা। কিন্তু কোন কোন ক্ষেত্রে মাত্রাতিরিক্ত কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহারের ফলে পরিবেশের বিপর্যয় হচ্ছে অন্য দিকে জমির উর্বর শক্তি কমে যাচ্ছে।

কীটনাশক ও রাসায়নিক সার ব্যবহার না করেও কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে বিষয়েই প্রশিক্ষণ দেয় পদক্ষেপ। এছাড়া প্রশিক্ষণের ফলে পদক্ষেপ থেকে গৃহীত ঋণের টাকায় শাক-সবজি চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হতে পারবেন বলে প্রশিক্ষণে অংশগ্রহনকারীরা জানান।

প্রশিক্ষণ পরিচালনা করেন, সুনামগঞ্জ সদর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বিকাশ কুমার তালুকদার। প্রশিক্ষণ কাজে সহযোগিতা করেন এমআইএস অফিসার মোঃ মনিরুজ্জামান, এসডিও আলমগীর, উদ্যোগ উন্নয়ন কর্মকর্তা মাইদুল ইসলাম ও সাইদুর রহমান।

সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী মোঃ শাহজাহান সিরাজ জানান, সুরমা ইউনিয়নে কৃষকরা পদক্ষেপ থেকে যে সকল সদস্য কৃষি কাজের জন্য ঋণ গ্রহন করেছেন তাদের মধ্যে ২৫ জনের ব্যাচ করে পর্যায়ক্রমে জৈব পদ্ধতিতে শাক-সবজি চাষ, গাভীপালন, হাঁস-মূরগী পালন ও গরু মোটাতাজা করনসহ বিভিন্ন বিষয়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সহায়তায় সকল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

আল-হেলাল/ইএ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে