আপনি আছেন
প্রচ্ছদ > লাইফ-স্টাইল > ঝাল ঝাল গরুর মাংসের রেজালা

ঝাল ঝাল গরুর মাংসের রেজালা

0051প্রতিচ্ছবি ডেস্ক:

ঈদের দিনে মাংসের আইটেম তো থাকবেই।  আর তা যদি হয় গরুর মাংস তাহলে একটু অন্যরকম করে রান্না করলে মিষ্টি জাতীয় খাবারের সাথে ভালই লাগবে। তাই তৈরি করুন ঝাল ঝাল গরুর মাংস সামান্য কিছু উপকরণ দিয়েই।

যা যা লাগবে:  গরুর মাংস ১ কেজি, টক দই১ কাপ, পিঁয়াজ কুঁচি ২ কাপ, আদাবাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১টেবিল চামচ, জয়ফল জয়ত্রী বাটা ১ চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, হলুদগুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ১ টেবিলচামচ, টমেটো কুচি ১ কাপ, তেল ১৫০গ্রাম, এলাচ ৮টি, দারুচিনি ২ টুকরা,গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমত, ১০টা কাঁচামরিচ, ঘি ২ টেবিল চামচ, গরমপানি ২ কাপ।

প্রণালি: গরমপানি,কাঁচা মরিচ, টমেটো এবং ঘি বাদে সব উপকরণ এক সঙ্গে মেখে ১ঘণ্টা ফ্রিজে মেরিনেট করে রেখে দিতে হবে। এবার একটি পাতিলে মেখে রাখা মাংস দিয়ে ঢেকে মৃদু আঁচে ৪৫ মিনিট ধরে রান্না করতে হবে। মাঝেমাঝে ভালভাবে নেড়ে দিতেহবে যেন পাতিলের তলায় মাংস লেগে না যায়। তেল মাংসের উপরে উঠে এলে টমেটো দিয়ে কষাতে হবে আরো ৫ মিনিট। এরপর গরম পানি মিশিয়ে ভালভাবে আরও ২০ থেকে ২৫ মিনিট রান্না করতে হবে। আবারও তেল মাংসের উপরে উঠে এলে লবণ চেখে কাঁচা মরিচ এবং ঘি ছড়িয়ে হালকা আঁচে আরো ১৫ থেকে ২০ মিনিট চুলার উপরে রেখে দিতে হবে।

তারপর নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ঝাল ঝাল গরুর মাংস।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

উপরে