আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণ করা উচিত নয় : চীন

রোহিঙ্গা ইস্যু আন্তর্জাতিকীকরণ করা উচিত নয় : চীন

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

রোহিঙ্গা ইস্যুকে জটিল, বড় ও আন্তর্জাতিকীকরণ করা উচিত নয় বলে মন্তব্য করেছেন চীনের শীর্ষ কূটনীতিক। রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের চালানো মানবতাবিরোধী অপরাধের প্রমাণ সংগ্রহ করার জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল আন্তর্জাতিক একটি তদন্ত দল গঠনের সময় এ মন্তব্য করে চীন বলে জানা যায় রয়টার্সের খবরে।

নিরাপত্তা পরিষদে চীন সরকারের শীর্ষ কূটনীতিক ওয়াং ইওয়াং ই বলেন, রোহিঙ্গা ইস্যুটি বাংলাদেশ ও মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু। একে এত বড় করে দেখা বা আন্তর্জাতিক ইস্যু হিসেবে বিবেচনা করাকে চীন সমর্থন করে না।

বৃহস্পতিবার ইউরোপীয়ান ইউনিয়ন (ইইউ) ও অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) আনা এই প্রস্তাবটি গৃহীত হয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে। ৪৭ সদস্যের কাউন্সিলে প্রস্তাবের পক্ষে ৩৫ ভোট ও বিপক্ষে ৩ ভোটে প্রস্তাবটি পাস হয়। সাত সদস্য দেশ ভোটদানে বিরত ছিল।

মিয়ানমারের বন্ধু চীন, ফিলিপাইন ও বুরুন্দি প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। তবে প্রস্তাবের সমর্থনকারীরা বলছেন, একশোরও বেশি দেশ তাদের সমর্থন করছে। গৃহীত প্রস্তাব অনুযায়ী নতুন দলটি ভবিষ্যতে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) যেকোনও সম্ভাব্য বিচারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে।

২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গা বিরোধী অভিযানর শুরু করে মিয়ানমার সেনা বাহিনী। অভিযানের মুখে বাংলাদেশে পালিয়ে আসা সাত লাখ রোহিঙ্গা দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের অভিযোগ করে আসলেও তা অস্বীকার করে আসছে মিয়ানমার। গত ৬ সেপ্টেম্বর এক ঐতিহাসিক রায়ে আন্তর্জাতিক অপরাধ আদালত আইসিসি দেশটির বিরুদ্ধে প্রাক বিচারিক তদন্ত শুরুর নির্দেশ দেয়।

জাতিসংঘের চলমান সাধারণ অধিবেশনে মিয়ানমারের ওপর চাপ তৈরির দাবিও জোরালো হয়ে ওঠে। এমন প্রেক্ষাপটেই জাতিসংঘের মানবাধিকার কমিশনে প্রস্তাব আনে ইইউ ও ওআইসি।

এর আগে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনা অভিযানকে জাতিসংঘ এক তদন্ত প্রতিবেদনে গণহত্যা বলে অভিহিত করেছে। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে মিয়ানমার সেনাবাহিনীর সুপরিকল্পিত হত্যাকাণ্ড বলে অভিযোগ করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে