আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে দ্বি-রাষ্ট্র সমাধান চান ট্রাম্প

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বে দ্বি-রাষ্ট্র সমাধান চান ট্রাম্প

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধান চান মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্লেষকরা বলছেন, এখন পর্যন্ত এ ইস্যুতে এটিই ট্রাম্প প্রশাসনের সুস্পষ্ট বক্তব্য।

বুধবার (২৬ সেপ্টেম্বর) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু’র সঙ্গে বৈঠকে এ মন্তব্য করেছেন ট্রাম্প। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। এর আগেও অবশ্য উভয়পক্ষের সম্মতিতে দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য সহায়তার কথা বলেছিল ট্রাম্প প্রশাসন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, তিনি একটি শান্তি পরিকল্পনা উন্মোচন করবেন। আগামী দুই থেকে তিনমাসের মধ্যে এ পরিকল্পনা উপস্থাপন করবেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি দ্বি-রাষ্ট্র সমাধানই পছন্দ করি। আমার মনে হয় এটাই সবথেকে ভালো কাজ করবে। এটা আমার অনুভূতি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রকে অবশ্যই অ-সামরিক হতে হবে। এছাড়া ইসরায়েলকে ইহুদি জাতিগোষ্ঠীর রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে।

নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ফিলিস্তিন ও ইসরায়েলের নাগরিকরা যদি একটি রাষ্ট্র চান, আমার কাছে সেটাই ভালো। যদি তারা দ্বি-রাষ্ট্র চান, সেটাও ভালো। তারা খুশি থাকলেই আমি খুশি।

ট্রাম্প আরও বলেন, ২০২১ সালের মধ্যে তার মেয়াদ শেষ হওয়ার আগেই এ বিষয়ক চুক্তি করা তার স্বপ্ন। তিনি বলেন, আমার দ্বিতীয় মেয়াদে এটা করতে চাই না। দ্বিতীয় মেয়াদে অন্য কাজ করবো। আমার মনে হয় অনেক অগ্রগতি হয়েছে।

গত বছরের ডিসেম্বর থেকে ট্রাম্প প্রশাসনের ‘চূড়ান্ত চুক্তি’ আহ্বানের জন্য এ নিয়ে বেশ সংশয় তৈরি হয়। এরপর জেরুজালেমে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি ও দূতাবাস স্থানান্তরে সংশয় আরও বেড়ে যায়।

আর এইচ

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে