আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > আগামী নির্বাচনেও শেখ হাসিনাই জিতবেন: ধারণা বিশ্ব নেতাদের

আগামী নির্বাচনেও শেখ হাসিনাই জিতবেন: ধারণা বিশ্ব নেতাদের

আগামী নির্বাচনেও শেখ হাসিনাই জিতবেন: ধারণা বিশ্ব নেতাদের

প্রতিচ্ছবি প্রতিবেদক:

বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতারা আশা করছেন, আগামী সাধারণ নির্বাচনে জয়ী হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সরকার গঠন করবেন।

বুধবার (২৬ সেপ্টেম্বর) নিউইর্য়কে জাতিসংঘ সদর দফতরের দ্বিপাক্ষিক সভাকক্ষে এস্তোনিয়ার প্রেসিডেন্ট ও জাতিসংঘের কয়েকটি সংস্থার প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়া প্রতিদিনই জাতিসংঘের সাধারণ অধিবেশন উপলক্ষে নিউইয়র্কে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিভিন্ন রাষ্ট্র ও সরকার এবং সংস্থার প্রতিনিধিদের বৈঠক হচ্ছে।

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, পৃথক এসব বৈঠকে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতারা আগামী নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারো জয়ী হবেন-এমনা ধারণা করছেন।

সাংবাদিকদের ব্রিফিং এ তিনি বলেন, আঞ্চলিক স্থিতিশীলতার কথা বিবেচনা করে, রোহিঙ্গা ইস্যুতে ভূমিকা, আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়নে শেখ হাসিনার অবদান বিবেচনায় তাদের সবার (বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষ নেতা) সাধারণ আশাবাদ- প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের ধারাবাহিকতা থাকবে। তিনি আবার বাংলাদেশের নেতৃত্বে থাকবেন এবং তার নেতৃত্বে বাংলাদেশের অর্থনৈতিক ও উন্নয়নের পথে এগিয়ে যাবে।

পররাষ্ট্র সচিব বলেন, ‘গ্লোবাল রিডিং হল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের পরে তৃতীয়বারের মতো সরকার গঠন করবেন। এ জিনিসটা আমরা আলোচনার মধ্যে স্পষ্ট দেখতে পেয়েছি।’

‘উনারা তাকে (শেখ হাসিনা) আগাম অভিনন্দন জানিয়েছেন ও প্রধানমন্ত্রী হিসাবে ফিরে পাবেন বলে আশা করছেন।’

ভবিষ্যত নির্বাচন সুষ্ঠু হওয়া নিয়ে বিশ্বনেতাদের প্রত্যাশার কথা জানিয়ে শহীদুল হক বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রধানরা আশা প্রকাশ করেছেন, বাংলাদেশে আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। গণতন্ত্র ও উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের যে ধারাবাহিকতা আছে, তা অব্যাহত থাকবে।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনার সময় তারা প্রধানমন্ত্রীর মানবিক ও উদারনীতির উচ্ছ্বসিত প্রশংসা করেন।

শিগগির নিরাপদে রোহিঙ্গাদের মাতৃভূমি রাখাইনে ফিরে যেতে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

বৈঠকগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করা হয়। এ প্রসঙ্গে শহীদুল হক বলেন, বাংলাদেশে অভূতপূর্ব অর্থনৈতিক উন্নয়ন হয়েছে, এর খুব প্রশংসা করেছেন তারা। উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ অভূতপূর্ব উদাহরণ সৃষ্টি করেছে, এটা সবাই বলেছ।

স্থানীয় সময় বুধবার (২৬ সেপ্টেম্বর) দিনের শুরুতে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় প্যারিস চুক্তির বাস্তবায়ন বিষয়ক জাতিসংঘ সদর দফতরে এক উচ্চ পর্যায়ের সভায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে জাতিসংঘ সদর দফতরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলাদাভাবে সৌজন্য সাক্ষাৎ করেন ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর, ইউএনএইচসিআর-এর প্রধান ফিলিপ্পো গ্রান্ডি, এস্তোনিয়ার প্রেসিডেন্ট কের্স্টি কালিজুলেইদ, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতিবিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি মঘেরনিনি এবং মিয়ানমারে জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিশ্চিয়ানা স্ক্র্যানার বারগেনার।

এসব বৈঠকে পররাষ্ট্র সচিব শহীদুল হক প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। পরে বৈঠকের আলোচ্য বিভিন্ন বিষয়ে ব্রিফ করেন তিনি।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে