আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ৩০ বছর পর বিশ্বব্যাংকের ঋণ পাচ্ছে সোমালিয়া

৩০ বছর পর বিশ্বব্যাংকের ঋণ পাচ্ছে সোমালিয়া

somalia

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

প্রায় ৩০ বছর পর আফ্রিকার গৃহযুদ্ধ-বিধ্বস্ত দেশ সোমালিয়াকে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। সরকারের অর্থনৈতিক অবস্থা সংস্কারের জন্য আট কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা অনুমোদন দিয়েছে বৈশ্বিক অর্থনীতির এ সংস্থাটি।

বুধবার (২৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সোমালিয়ার আর্থিক কাঠামো সংস্কারের জন্য ৬ কোটি মার্কিন ডলার ও অভ্যন্তরীণ রাজস্ব সমৃদ্ধ করতে ২ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে ব্যাংকের নির্বাহী বোর্ড।

এ বিষয়টি জানিয়ে বিশ্বব্যাংকের দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সোমালিয়ার উন্নয়ন ও পুর্নগঠনের জন্য এ ঋণ অন্যতম ভূমিকা রাখবে।

ক্ষমতার দ্বন্দ্বে ১৯৯১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ভারত মহাসাগর উপকূলের আফ্রিকান দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল বিশ্বব্যাংক। ২০০৩ সালে ফের সহায়তা চালুর কথা বললেও বিশ্বব্যাংক সেসময় সরাসরি ঋণ না দিয়ে অন্য প্রতিষ্ঠানের সঙ্গে এইচআইভি এইডস ভাইরাস প্রতিরোধ ও প্রাণিসম্পদ বিষয়ক বিভিন্ন কর্মসূচিতে মনোযোগ দেওয়ার কথা জানায়।

অবশেষে সরাসরিই ঋণ অনুমোদনের সিদ্ধান্ত জানিয়ে বিশ্বব্যাংকের বিবৃতিতে আরও বলা হয়, ‘কান্ট্রি পার্টনারশিপ ফ্রেমওয়ার্ক’ কর্মসূচির আওতায় রাজধানী মোগাদিসুতে বিভিন্ন সেবামূলক উন্নয়নকাজে সহায়তা করবে বিশ্বব্যাংক। শিক্ষা, স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি ও বিদ্যুৎ-জ্বালানির জন্যও অর্থায়ন করবে এ প্রতিষ্ঠান।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে