আপনি আছেন
প্রচ্ছদ > রাজনীতি > বিএনপির আ স ম হান্নান শাহ’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

বিএনপির আ স ম হান্নান শাহ’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

প্রতিচ্ছবি গাজীপুর প্রতিনিধি:

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ ২৭ শে সেপ্টেম্বর। ২০১৬ সালের এই দিনে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

হান্নার শাহ’র পারিবারিক সূত্রে জানা গেছে, তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে কাপাসিয়ার ঘাগটিয়া গ্রামের বাড়িতে আজ মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে। এ ছাড়া দলীয়ভাবে দুপুরে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

হান্নান শাহ্ ১৯৪১ সালের ১১ অক্টোবর গাজীপুরের কাপাসিয়া উপজেলার ঘাগটিয়া গ্রামে এক সম্ভ্রান্ত্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ফকির আবদুল মান্নান পাকিস্তান সরকারের মন্ত্রী ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রথিতযশা আইনজীবী ছিলেন।

১৯৫৬ সালে হান্নান শাহ্ ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল থেকে মেট্রিকুলেশন পাস এবং ঢাকা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানে বন্দি জীবন কাটিয়ে ১৯৭৩ সালের সেপ্টেম্বরে বাংলাদেশে ফিরে সেনাবাহিনীতে যোগ দেন। ১৯৮৩ সালে ব্রিগেডিয়ার জেনারেল পদে থাকাকালীন এরশাদ সরকার বাংলাদেশ সেনাবাহিনী থেকে বাধ্যতামূলক তাকে অবসর প্রদান করা হয়।

বিএনপিতে যোগদানের পর পর্যায়ক্রমে ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক, গাজীপুর জেলা সভাপতি ও চেয়াপারসনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ২০০৯ সালে পঞ্চম জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হলে তাকে বিএনপির সর্বোচ্চ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য নির্বাচিত হওয়ার পর আমৃত্যু এ পদে বহাল ছিলেন।

১৯৯১ সালে ও ১৯৯৬ সালের নির্বাচনে গাজীপুর-৪ আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯১ সালে বিএনপি সরকারের পাটমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে