আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > কিমের সঙ্গে পুনঃ বৈঠকে আগ্রহী ট্রাম্প

কিমের সঙ্গে পুনঃ বৈঠকে আগ্রহী ট্রাম্প

কিম-ট্রাম্প

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে বসার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের সাইডলাইনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা জানান ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শিগগিরই কিমের সঙ্গে আবারও বৈঠকে বসতে চান তিনি।

এদিকে ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন জানিয়েছেন, চলতি বছরেই দ্বিতীয় দফার এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বিশ্ব নেতারা বর্তমানে নিউ ইয়র্কে রয়েছেন। সেখানে পার্শ্ববৈঠকের অংশ হিসেবে বিভিন্ন দেশের সরকার প্রধানরা দ্বিপক্ষীয় বৈঠকেও বসছেন। সোমবার দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে তেমনি এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ট্রাম্প ও মুন জায়ে ইন উত্তর কোরিয়াসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সে সময় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কে অনেক অগ্রগতি হয়েছে। এখন দু’দেশের মধ্যে বেশ ভালো সম্পর্ক রয়েছে। অনেক ক্ষেত্রে দু’দেশের মধ্যে অসাধারণ সম্পর্ক তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়ন প্রক্রিয়া আরো এগিয়ে নিতে চায়। এজন্য দ্রুতই তিনি উত্তর কোরিয়ার নেতার সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকে বসবেন।

গত ১২ই জুন সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দীর্ঘদিনের বৈরী দু’দেশ যৌথভাবে কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার অঙ্গীকার করেন।

তবে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে কোনও সুনির্দিষ্ট রূপরেখা উল্লেখ না করায় দু’দেশের মধ্যে এখনো দর কষাকষি চলছে। সোমবার (২৪ সেপ্টেম্বর) ট্রাম্পের সঙ্গে বৈঠকের পরে ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে জানিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কিম ও ট্রাম্পের বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

ফক্স নিউজের পক্ষ থেকে তাকে জিজ্ঞেস করা হয়, চলতি বছর শেষ হওয়ার আগেই এই বৈঠক অনুষ্ঠিত হবে কিনা। উত্তরে মুন জায়ে জানান, তিনি তেমনটাই মনে করছেন।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে