আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > জাতিসংঘে নিজেকে ‘হাসির পাত্র’ বানালেন ট্রাম্প!

জাতিসংঘে নিজেকে ‘হাসির পাত্র’ বানালেন ট্রাম্প!

trump-01

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ইরানকে একঘরে করে ফেলতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান। ভাষণে মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা, প্রাণহানি ও ধ্বংসযজ্ঞ তৈরির জন্য তেহরানকে অভিযুক্ত করেন ট্রাম্প। দেশটির ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপেরও অঙ্গীকার করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের নেতারা অন্য দেশগুলোর সম্পদ লুণ্ঠনের মাধ্যমে নিজেদের সমৃদ্ধ করতে মধ্যপ্রাচ্যজুড়ে ক্ষেপণাস্ত্র ছড়িয়ে দিচ্ছে। তাদের আগ্রাসী এজেন্ডার জন্য প্রতিবেশী দেশগুলোকে চড়া মূল্য দিতে হয়েছে।

ইরানের নেতৃত্বকে দুর্নীতিবাজ স্বৈরশাসক হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। তিনি বলেন, তেহরানের নেতৃত্ব মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলা, প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের বীজ বপন করছে।

বৈশ্বিক সম্মেলন হলেও জাতিসংঘে দেওয়া ভাষণে ট্রাম্প নিজেই নিজ প্রশাসনের ‘দক্ষতার’ প্রশংসা করেন। যেন ধারাভাষ্য দিতে শুরু করেন নিজ প্রশাসনের ‘সাফল্যগাঁথা’ নিয়ে। তিনি বলেন, মাত্র দুই বছরে তার প্রশাসন মার্কিন ইতিহাসের অন্য যে কোনও প্রশাসনের চেয়ে সুদক্ষ প্রশাসনে পরিণত হয়েছে। তার এমন মন্তব্যে উপস্থিত বিশ্বনেতাদের মধ্যে হাসির রোল পড়ে। অন্যদের হাসির মুখে এক পর্যায়ে তিনি নিজেও হেসে ওঠেন। বলেন, এ ধরণের প্রতিক্রিয়া আশা করিনি, তবে ঠিক আছে।

এরপর আবারও নিজ প্রশাসনের ঢোল বাজাতে শুরু করেন ট্রাম্প। কর কমানো, শেয়ার বাজার পরিস্থিতি, সামরিক খাতে সর্বোচ্চ বিনিয়োগ, বেকারত্ব হ্রাসের মতো নানা গুরুত্বপূর্ণ ইস্যুতে নিজ প্রশাসনের ‘কৃতিত্ব’ তুলে ধরেন তিনি।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে