আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > শীর্ষ ধনীদের তালিকা দিল ভারত

শীর্ষ ধনীদের তালিকা দিল ভারত

MUKESH_ambani

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

২০১৮ সালে ভারতে ১ হাজার কোটি বা তার বেশি অর্থের মালিকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩১ জন। ২০১৭ সালের তুলনায় এই সংখ্যা ২১৪ জন বৃদ্ধি পেয়েছে। আর ২০১৬ সালে ১ হাজার কোটি বা তার বেশি অর্থের মালিক ছিলেন ৩৩৯ জন।  বার্কলেস এবং হুরুন ইন্ডিয়ার যৌথ গবেষণার রিপোর্ট অনুযায়ী এমনই তথ্য পাওয়া গেছে।

ভারতের ধনী ব্যক্তিদের তালিকায় শীর্ষে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তার নিট সম্পদের পরিমাণ ৩ লাখ ৭১ হাজার কোটি রুপি।

বর্তমানে ভারতের সবচেয়ে ধনী পরিবার আম্বানি পরিবার। তাদের মোট সম্পদের পরিমাণ ৩ লাখ ৯০ হাজার ৫শ কোটি।
দ্বিতীয় স্থানে রয়েছে গোদরেজ পরিবার। তাদের মোট সম্পত্তির পরিমাণ ২ লাখ ২৩ হাজার কোটি রুপি। আর ১ লাখ ৫৯ হাজার কোটি টাকার সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছে এসপি হিন্দুজা পরিবার।

বার্কলেস হুরুন ইন্ডিয়া রিচ লিস্টে ২০১৮ সালে পরিবারগত সম্পদের নিরিখে দেশের মধ্যে চতুর্থ স্থানে রয়েছে মিস্ত্রি পরিবার। সাইরাস মিস্ত্রি এই পরিবারের সবচেয়ে পরিচিত মুখ। তাদের মোট সম্পদের পরিমাণ ১ লাখ ৩৮ হাজার ৮শ কোটি। পঞ্চম স্থানে আছে সাংভিরা পরিবার। তাদের সম্পদের পরিমাণ ৯২ হাজার ৪শ কোটি টাকা।

তালিকার ছয় নম্বরে আছে এইচসিএল-এর প্রতিষ্ঠাতা শিব নাদরের পরিবার। বর্তমানে তাদের মোট সম্পদ ৮৯ হাজার ৭শ কোটির মতো। আদানি পরিবার তালিকায় সপ্তম স্থানে জায়গা করে নিয়েছে। তাদের মোট ৮৯ হাজার কোটি টাকার সম্পদ আছে। এই পরিবারের প্রধান হলেন গৌতম আদানি।

তালিকার ৮য়ে আছে দামানি পরিবার। এদের নীট সম্পদ ৮১ হাজার ৬শ কোটি টাকা। অপরদিকে লোহিয়া পরিবার ৭০ হাজার ২শ কোটি সম্পদের মালিক হয়ে তালিকার ৯য়ে এবং বার্মান পরিবার ৬৪ হাজার ৮শ কোটি টাকা নিয়ে তালিকার দশম স্থানে রয়েছে।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে