আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > গণেশ বিসর্জন উৎসবে প্রাণ গেল ১৮ ভক্তের

গণেশ বিসর্জন উৎসবে প্রাণ গেল ১৮ ভক্তের

ganesh puja

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে গণেশ পূজা উৎসব শেষে প্রতিমা বিসর্জন দিতে গিয়ে ১৮ জন প্রাণ হারিয়েছেন। রোববার ‘অনন্ত চতুর্দশী’ বা চূড়ান্ত দিনের শেষে বিসর্জন শুরু হলেও ব্যাপক এ বিসর্জন উৎসব ৩০ ঘণ্টা পর সোমবার বিকেলে শেষ হয় বলে জানা গেছে।

নিহতদের মধ্যে মহারাষ্ট্রের মুম্বাইয়ের ভাণ্ডপে একজন, পুনেতে চারজন, রতনগিরিতে তিনজন, জালনায় তিনজন, ভানদারায় দুজন, সাতারায় দুজন এবং নানদেদ, বুলধানা ও আহমেদনগরে একজন করে মারা যান।

গত ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এবারের গণেশ বিসর্জন উৎসবে মহারাষ্ট্রজুড়ে ছোট থেকে বড় বিভিন্ন আকারের প্রায় ১১ লাখ গণেশের মূর্তি বিসর্জন দেয়া হয়েছে বলে জানিয়েছেন মহারাষ্ট্র কর্মকর্তারা।

জানা যায়, গতকাল সকালে আরব সাগরে গণেশ বিসর্জনকালে অতিরিক্ত লোকবোঝাই একটি নৌকা উল্টে যায়। এখান থেকে তিন কিশোরীসহ অন্তত পাঁচজনকে উদ্ধার করা হয়। এ ছাড়া মুম্বাইয়ের কান্দিভালি এলাকায় গণেশের বিশাল একটি মূর্তি ভক্তদের ওপর উল্টে পড়ে অন্তত ১৭ জন আহত হন।

এবারের উৎসবে ডিজে ও লাউডস্পিকারে গান বাজানো নিষিদ্ধ করায় মুম্বাই এবং অন্যান্য বড় শহরে শব্দদূষণহীন বিসর্জন উৎসব অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, সনাতন ধর্মীয় রীতি অনুযায়ী, প্রতিবছরের মতো এবারও গণেশভক্তরা নেচেগেয়ে তাদের দেবতার মূর্তি আরব সাগর, সাগরের খাঁড়ি, বিভিন্ন নদী, হ্রদ, পুকুর, কুয়া, কৃত্রিম ট্যাংক ও অন্যান্য জলাশয়ে বিসর্জন দেন। গতকাল সোমবার বিকালে ভারতে এ বৃহৎ গণেশ বিসর্জন উৎসব শেষ হয়।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে