আপনি আছেন
প্রচ্ছদ > খুলনা > জেলা প্রতিনিধিদের সম্মানী বাড়ালো বাংলাদেশ টেলিভিশন

জেলা প্রতিনিধিদের সম্মানী বাড়ালো বাংলাদেশ টেলিভিশন

জেলা প্রতিনিধিদের সম্মানী বাড়ালো বাংলাদেশ টেলিভিশন

প্রতিচ্ছবি প্রতিবেদক:

দেশের সরকারি টেলিভিশন চ্যানেল ‘বাংলাদেশ টেলিভিশন’ (বিটিভি)-এর জেলা প্রতিনিধিদের সম্মানী বাড়ানো হয়েছে। এখন থেকে প্রতিনিধিরা দুই ক্যাটাগরিতে নির্দিষ্ট হারে সম্মানী ছাড়াও সংবাদ আইটেম ও বিশেষ প্রতিবেদনের জন্য আলাদা সম্মানী পাবেন।

সম্প্রতি তথ্য মন্ত্রণালয় থেকে ‘জেলা সংবাদ প্রতিনিধি সম্মানী কাঠামো ও শ্রেণি-উন্নয়ন নীতিমালা’ জারি করা হয়েছে। আগে বিটিভির প্রতিনিধিরা নিউজ আইটেমের জন্য ৭৭০ টাকা হারে সম্মানী পেতেন।

নীতিমালায় বলা হয়েছে, বাংলাদেশ টেলিভিশনের সকল জেলা প্রতিনিধি সমমর্যাদা সম্পন্ন হবেন, তবে সম্মানী পাওয়ার ক্ষেত্রে তাদেরকে দুটি শ্রেণি বা ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

বিটিভির উপ-মহাপরিচালক (বার্তা) সুরথ কুমার সরকার বলেন, ‘আগে জেলা প্রতিনিধিরা শুধু প্রতিটি নিউজ আইটেমের জন্য ৭৭০ টাকা হারে সম্মানী পেতেন। এটা বেশ কম ছিল। এখন এটা বাড়লো। একই সঙ্গে নতুন ব্যবস্থায় জেলা প্রতিনিধিরা একটা কাঠামোর মধ্যে মধ্যে এলেন।’

নিয়োগপ্রাপ্তির প্রথম পাঁচ বছর জেলা প্রতিনিধিরা ‘খ’ ক্যাটাগরিতে সম্মানী পাবেন। প্রথম পাঁচ বছর সফল সমাপ্তির পর সন্তোষজনক পারফরমেন্সের ভিত্তিতে জেলা প্রতিনিধিরা ‘ক’ ক্যাটাগরিতে উত্তীর্ণ হবেন এবং বেশি সম্মানী পাবেন। ‘খ’ ক্যাটাগরিতে জেলা প্রতিনিধিরা মাসিক ৭ হাজার ৫০০ টাকা এবং ‘ক’ ক্যাটাগরিতে ১০ হাজার টাকা মাসিক সম্মানী পাবেন।

এছাড়া প্রতিটি প্রচারিত সংবাদের জন্য তারা নির্দিষ্ট হারে সম্মানী পাবেন। তবে কোনো জেলা সংবাদ প্রতিনিধির মাসে কমপক্ষে সাতটি সংবাদ আইটেম না পাঠালে এবং পাঠানো আইটেমের মধ্যে কমপক্ষে তিনটি সংবাদ আইটেম প্রচারিত না হলে বা প্রচারযোগ্য না হলে তিনি এককালীন সম্মানী পাওয়ার অধিকার হারাবেন। পরপর তিন মাস মাসিক নির্ধারিত সম্মানী প্রাপ্তির অযোগ্য বিবেচিত হলে তার নিয়োগ বাতিল হবে।

‘ক’ ও ‘খ’ উভয় ক্যাটাগরিতে সংবাদ প্রতিনিধিরা প্রতিটি প্রচারিত সংবাদ আইটেমের জন্য এক হাজার ১৫৫ টাকা সম্মানী প্রাপ্য হবেন। এক্ষেত্রে একজন জেলা সংবাদ প্রতিনিধির এক মাসে ২০টির বেশি সংবাদ আইটেম গণনা করা হবে না এবং কোনো অতিরিক্ত সম্মানী পরিশোধযোগ্য হবে না। অর্থাৎ সংবাদ আইটেম ও রিপোর্টিং আইটেম মিলে একজন সংবাদ প্রতিনিধির সম্মানী পরিশোধযোগ্য সংবাদ আইটেম মাসে ২০টির বেশি হবে না।

উভয় ক্যাটাগরিতে প্রচারিত বিশেষ রিপোর্টিংয়ের জন্য জেলা প্রতিনিধিরা প্রতি বিশেষ রিপোর্টিং (ভয়েসওভার-প্যাকেজ আইটেম) প্রতিটির জন্য ২ হাজার টাকা সম্মানী পাবেন। এক্ষেত্রে একজন জেলা সংবাদ প্রতিনিধি একমাসে পাঁচটির বেশি বিশেষ রিপোর্টিংয়ের সম্মানী পাবেন না। একজন জেলা সংবাদ প্রতিনিধি যদি প্রচারিত পাঁচটি বিশেষ রিপোর্টিংয়ের সম্মানী পান, তবে তিনি মাসে পনেরটির বেশি সাধারণ সংবাদের সম্মানী পাবেন না।

জেলা সংবাদ প্রতিনিধিদের আহরিত সম্মানী থেকে প্রযোজ্য ক্ষেত্রে সরকার নির্ধারিত হারে ভ্যাট ও কর কর্তন করা হবে বলেও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

নিয়োগের পর প্রথম তিনমাস জেলা সংবাদ প্রতিনিধিদের শিক্ষানবিশকাল হিসেবে গণ্য হবে। শিক্ষানবিশকালে জেলা সংবাদ প্রতিনিধিগণ মাসিক নির্ধারিত সম্মানী প্রাপ্য হবে না, তবে প্রচারিত সংবাদের জন্য সম্মানী পাবেন। তবে শিক্ষানবিশকাল সন্তোষজনকভাবে শেষ করার পর জেলা সংবাদ প্রতিনিধিকে নিয়মিত করা হবে। নিয়মিতকরণের পর তিনি ‘খ’ ক্যাটাগরির সম্মানী ভাতাসহ প্রচারিত সংবাদের সম্মানী পাবেন।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে