আপনি আছেন
প্রচ্ছদ > আন্তর্জাতিক > ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা; আইএসের দায় স্বীকার

ইরানে সামরিক কুচকাওয়াজে হামলা; আইএসের দায় স্বীকার

iran

প্রতিচ্ছবি আন্তর্জাতিক ডেস্ক:

ইরানের সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠানে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় ২৯ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭০ জন।

ঘটনার পর সেখানে নিযুক্ত ইউরোপের তিনটি দেশের রাষ্ট্রদূতকে তলব করে তেহরান। ‘বিদ্রোহী গোষ্ঠীগুলোকে আশ্রয়-প্রশ্রয় দেওয়ার’ অভিযোগ তুলে এর প্রতিবাদ জানাতে যুক্তরাজ্য, নেদারল্যান্ড ও ডেনমার্কের রাষ্ট্রদূতত্রয়কে তলব করা হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। তেহরানের এই তলব জারিকে কেন্দ্র করে ইউরোপীয় দেশ তিনটির সঙ্গে তাদের নতুন করে কূটনৈতিক উত্তেজনা ছড়ানোর আশঙ্কা করা হচ্ছে।

ইতোমধ্যে ঘটনায় দায় স্বীকার করে জঙ্গিগোষ্ঠী আইএস। আমাক নিউজ এজেন্সির মাধ্যমে দায় স্বীকার করলেও হামলায় নিজেদের জড়িত থাকার স্বপক্ষে কোনও প্রমাণ দেখাতে পারেনি জঙ্গিরা।

এছাড়াও সৌদি সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আহওয়াজ ন্যাশনাল রেজিস্ট্যান্সও হামলার দায় স্বীকার করেছে। ইরানি কর্মকর্তারাও হামলার জন্য সৌদি মদদপুষ্ট বিচ্ছিন্নতাবাদীদের সন্দেহ করছেন।

উল্লেখ্য, শনিবার (২২ সেপ্টেম্বর) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আহভাজে ওই সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলায় অন্তত ২৫ জন নিহত হন। যাদের মধ্যে সশস্ত্র বাহিনীর অভিজাত শাখা রেভল্যুশনারি গার্ডের আট কর্মকর্তা এবং এক সাংবাদিকও রয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত অর্ধশত লোক। সামরিক বাহিনীর পোশাক পরে নিকটস্থ একটি পার্ক থেকে কুচকাওয়াজ লক্ষ্য করে নির্বিচারে গুলি ছোড়ে ওই বন্দুকধারীরা।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনীও এই হামলার পেছনে যুক্তরাষ্ট্রের আঞ্চলিক মিত্রদের দোষারোপ করেন। আর পররাষ্ট্রমন্ত্রী জাবেদ জারিফ সাফ বলে দেন, হামলায় মদতদাতা ‘মার্কিন গুরু’দেরও জবাবদিহির আওতায় আনা হবে।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে