আপনি আছেন
প্রচ্ছদ > জাতীয় > বঙ্গোপসাগরে নিম্নচাপে

বঙ্গোপসাগরে নিম্নচাপে

উত্তাল সাগর

প্রতিচ্ছবি প্রতিবেদক:

পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। যা কেন্দ্রে দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল। এ অবস্থায় দেশের সমুদ্রবন্দসমূহে ৩ নম্বর স্থানীয় দেখিয়ে যেতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদফতরের এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কি. মি.। যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল।

এ অবস্থায় বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৩ (তিন) নম্বর পুনঃ ৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, ‘নিম্নচাপটি আজ রাতে গভীর নিম্নচাপ আকারে প্রায় ঘূর্ণিঝড়ের শক্তি নিয়ে ভারতের উড়িষ্যা তৎসংলগ্ন উপকূল অতিক্রম করতে পারে। এ সময় বাতাসের সর্বোচ্চ একটানা গতি থাকতে পারে গড়ে ৭৭ কিলোমিটার পর্যন্ত। বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫৫ কিলোমিটার বেগে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।’

এদেকে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ময়মনসিংহ, ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলাসহ আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে।

এছাড়া খুলনা, বরিশাল ও সিলেট বিভাগসহ ঢাকা, সীতাকুন্ড, মাঈজদীকোর্ট এবং ফেনী অঞ্চল সমূহের উপর দিয়ে বয়ে চলা মৃদু তাপ প্রবাহ প্রশমিত হতে পারে।

গতকাল (বুধবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ভোলায় ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রাঙ্গামাটিতে ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ৫৭ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ৪৭ মিনিটে।

জেএস

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে