আপনি আছেন
প্রচ্ছদ > অর্থ-বাণিজ্য > ২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ

২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ

২০ হাজার কোটি ডলারের চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্কারোপ

প্রতিচ্ছবি ইন্টারন্যাশনাল ডেস্ক:

নতুন করে প্রায় ৬০০০ চীনা পণ্যে শুল্কারোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এতে করে দুই দেশের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ আরো ফুঁসে ওঠবে বলে ধারণা করা হচ্ছে। এখন পর্যন্ত এটাই চীনের ওপর যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শুল্কারোপের ঘটনা। প্রায় ২০ হাজার কোটি ডলার সমমূল্যের পণ্যের ওপর আরোপ হতে যাচ্ছে এই শুল্ক।

বিবিসি জানিয়েছে চীনের হ্যান্ডব্যাগ, চাল ও পোশাক সামগ্রীর ওপর মার্কিন শুল্ক আরোপ হতে যাচ্ছে। তবে শুল্কের থাবা থেকে রেহাই পেতে পারে ‘স্মার্ট ওয়াচ’ ও উঁচু চেয়ার ঘরানার পণ্য।

চলতি মাসের ২৪ তারিখ থেকে শুল্কারোপ কার্যকর হবে। প্রাথমিকভাবে চলতি বছর পর্যন্ত আরোপিত শুল্কের পরিমাণ হবে ১০ শতাংশ। যদি এই বছর শেষ হওয়ার আগে দুই দেশ কোন চুক্তিতে পৌঁছাতে না পারে তাহলে শুল্কের হার বৃদ্ধি করে ২৫ শতাংশ করা হবে।

উল্লেখ্য, চীন পূর্বে জানিয়েছে তারা মার্কিন শুল্কারোপের যথাযথ জবাব দেবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, চীনের অন্যায্য বাণিজ্য চর্চার জন্যই নতুন করে এই শুল্কারোপ করা হয়েছে। এখানে চীনের বাণিজ্য চর্চাগুলোর মধ্যে ভর্তুকি ও কিছু খাতে বিদেশী কোম্পানিগুলোকে স্থানীয় অংশীদার নিতে বাধ্য করার নিয়মের কথা উল্লেখ করেছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, (চীনের) কি ধরণের পরিবর্তন আনা উচিত সে বিষয় আমরা পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছি। আর আমরা চীনকে আমাদের সঙ্গে ন্যায্য আচরণের সকল সুযোগ দিয়েছি। কিন্তু এখন পর্যন্ত চীন তাদের বাণিজ্যিক চর্চা পরিবর্তনে কোন ইচ্ছা প্রকাশ করেনি।

ট্রাম্প আরো জানান, চীন যদি এই শুল্কারোপের জবাবে মার্কিন পণ্যের ওপর শুল্কারোপ করে তাহলে যুক্তরাষ্ট্র তাৎক্ষণিকভাবে তৃতীয় দফা চালু করবে যুক্তরাষ্ট্র। অন্যভাবে, নতুন করে ২৬ হাজার ৭০০ কোটি ডলার সমমূল্যের চীনা পণ্যের ওপর শুল্কারোপ করবে যুক্তরাষ্ট্র। আর এমনটা হলে, যুক্তরাষ্ট্রে আমদানিকৃত প্রায় সকল চীনা পণ্যই মার্কিন শুল্কারোপের শিকার হবে।

এআর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন:
symphony

অনুরূপ সংবাদ

Leave a Reply

উপরে